Air Pollution: দিল্লির বায়ুদূষণের জন্য দায়ী পাকিস্তান - শীর্ষ আদালতে দাবি উত্তরপ্রদেশ সরকারের

পাকিস্তানের দূষিত বায়ু ভারতে এসে ভারতের বায়ুকে দূষিত করছে। সুপ্রিম কোর্টে একথা জানালো উত্তরপ্রদেশ সরকার। যোগী সরকারের এই যুক্তি শুনে অত‍্যন্ত ক্ষুব্ধ হয়ে ওঠেন প্রধান‌ বিচারপতি এন ভি রমানা।
দিল্লির বায়ুদূষণ
দিল্লির বায়ুদূষণফাইল ছবি সংগৃহীত

পাকিস্তানের দূষিত বায়ু ভারতে এসে ভারতের বায়ুকে দূষিত করছে। দিল্লি এবং আশেপাশের শহরের ভয়াবহ বায়ুদূষণ নিয়ে শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টে একথা জানালো উত্তরপ্রদেশ সরকার। বায়ুদূষণ নিয়ে যোগী সরকারের এই যুক্তি শুনে অত‍্যন্ত ক্ষুব্ধ হয়ে ওঠেন প্রধান‌ বিচারপতি এন ভি রমানা।

আজ শুনানিতে উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে সুপ্রিম কোর্টে উপস্থিত সিনিয়র আইনজীবী রঞ্জিত কুমার বলেন, "উত্তরপ্রদেশে এখন শিল্পের অগ্রগতি নিম্নমুখী। পাকিস্তান থেকে দূষিত বায়ু এখানে আসছে। সেই কারণে‌ এখানে বায়ুদূষণ হচ্ছে। যা কিছু ঘটছে তা উত্তরপ্রদেশের কারণে একদমই হচ্ছে না।"

আইনজীবীর এই যুক্তি শুনে ক্ষুব্ধ প্রধান বিচারপতি বলেন, "তাহলে আপনি এখন কী চাইছেন? পাকিস্তানের শিল্প-কারখানা নিষিদ্ধ করতে চান?" এর কোনো উত্তর দিতে পারেননি রঞ্জিত কুমার।

প্রসঙ্গত, দূষণ প্রতিরোধে সুপ্রিম‌ কোর্ট উত্তরপ্রদেশের চিনিকল এবং দুগ্ধশিল্পগুলির ওপর বিধিনিষেধ আরোপ করার প্রস্তাব দিয়েছিল। সুপ্রিম কোর্টকে বিধিনিষেধ আরোপ না করার অনুরোধ জানিয়ে এই মন্তব্য করেছে উত্তরপ্রদেশ সরকার।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহে জাতীয় রাজধানী এবং সংলগ্ন এলাকায় বায়ুদূষণ অতিরিক্ত বৃদ্ধি পেয়েছে। স্কুল-কলেজ খুললেও সুপ্রিম কোর্টের ধমকে আজ থেকে তা ফের বন্ধ। বিগত কয়েকদিন‌ ধরেই রাজধানীতে সমস্ত নির্মাণ কাজ‌ বন্ধ রয়েছে। তবে শুক্রবার হাসপাতাল এবং ক্লিনিক নির্মাণের অনুমতি দিয়েছে আদালত।

দিল্লির বায়ুদূষণ
২০২০ সালে বায়ুদূষণে দিল্লিতে মৃত ৫৪ হাজার!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in