২০২০ সালে বায়ুদূষণে দিল্লিতে মৃত ৫৪ হাজার!

২০২০ সালে বায়ুদূষণে দিল্লিতে মৃত ৫৪ হাজার!
ফাইল ছবি সংগৃহীত

গত বছর দিল্লিতে বায়ু দূষণের কারণে ৫৪,০০০ মানুষের মৃত্যু হয়েছে। একটি সমীক্ষায় তথ্য পাওয়া গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারিত মাত্রার থেকেও ছয়গুণ বেশি দূষণ ছিল রাজধানী দিল্লিতে।

গ্রীনপিস সাউথ ইষ্ট এশিয়া আইকিউএয়ার-এর তথ্য অনুসারে, দিল্লিতে পিএম ২.৫ বায়ু দূষণের কারণে প্রতি এক মিলিয়নে ১৮০০ জন মারা যেতে পারেন বলে অনুমান করা হয়েছিল। কিন্তু গবেষণায় বলছে, পিএম ২.৫ বায়ু দূষণের ফলে ২০২০ সালে রাজধানীতে প্রায় ৫৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। গবেষণায় উল্লেখ করা হয়েছে, পিএম ২.৫-এর উপস্থিতি বিশ্বব্যাপী মৃত্যুর জন্য অন্যতম গুরুত্বপূর্ণ কারণ বিবেচনা করা হয়। ২০১৫ সালে ৪.২ মিলিয়ন অকাল মৃত্যুর জন্য এই ধূলিকণাকেই দায়ী করা হয়েছে।

বায়ুদূষণের জন্য ২০২০ সালে মুম্বইতে প্রায় ২৫,০০০ জনের মৃত্যু হয়েছে। বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ এবং লখনউতে যথাক্রমে আনুমানিক ১২০০০, ১১০০, ১১০০০ এবং ৬৭০০ জনের মৃত্যু হয়েছে।

দিল্লিতে বায়ু দূষণজনিত অর্থনৈতিক ক্ষয়ক্ষতি হয়েছে ৮.১ বিলিয়ন মার্কিন ডলার (৫৮,৮৯৯ কোটি), যা দিল্লির বার্ষিক জিডিপির ১৩ শতাংশ।

সমীক্ষায় বলা হয়েছে, পাঁচটি জনবহুল শহর দিল্লি (৩০ মিলিয়ন), মেক্সিকো সিটি (২২ মিলিয়ন), সাও পাওলো (২২ মিলিয়ন), সাংহাই (২৬ মিলিয়ন) এবং টোকিও (৩৭ মিলিয়ন)-তে বায়ু দূষণের জন্য প্রায় ১৬০,০০০ মানুষের মৃত্যু হয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in