Uttar Pradesh: বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন-স্লোগান! ২০০ মহিলার বিরুদ্ধে ‘দাঙ্গা’ মামলা যোগীর পুলিশের

People's Reporter: চাকরিতে নিরাপত্তা ও বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করে সরকার-বিরোধী স্লোগান তোলার জন্য ২০০ মহিলা কর্মীর নামে মামলা রুজু পুলিশের।
যোগী আদিত্যনাথ
যোগী আদিত্যনাথ ফাইল চিত্র

চাকরির নিরাপত্তা ও বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ আন্দোলনে সামিল হওয়ায় 'দাঙ্গায় মদত দেওয়া'র অভিযোগে মামলা দায়ের হল ২০০ জন জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত মহিলা কর্মীচারীর বিরুদ্ধে। ১১২ জরুরী হেল্পলাইনের সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক কর্মচারীদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে উত্তরপ্রদেশ পুলিশ। গত সোমবার থেকে লখনউয়ে জরুরী হেল্পলাইন সদর দফতরের বাইরে ধর্না আন্দোলন করছেন কর্মচারীরা। ৫ জন চিহ্নিত এবং ২০০ জন অজ্ঞাতপরিচয় মহিলা কর্মীর বিরুদ্ধে বুধবার মামলা রুজু করেছে পুলিশ।

লখনউয়ে ওই পরিষেবার দফতরের সামনে চাকরিতে নিরাপত্তা চেয়ে ও বেতন বৃদ্ধির দাবিতে পথ অবরোধ করে আন্দোলন কর্মসূচী করছেন জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক মহিলা কর্মীচারীরা। কর্মসূচি চলাকালীন যোগী সরকারের বিরুদ্ধে স্লোগানও দিয়েছেন তাঁরা। এর জন্য বুধবার স্থানীয় থানার সাব-ইন্সপেক্টর ধীরেন্দ্র প্রতাপ সিং আন্দোলনকারীদের বিরুদ্ধে ‘দাঙ্গা পরিস্থিতি তৈরি’র অভিযোগে এফআইআর দায়ের করেছেন।

পুলিশের বক্তব্য, টহলদারিতে গিয়ে ওই সাব-ইন্সপেক্টর ও এক কনস্টেবল আন্দোলনকারীদের ‘প্রতিহিংসা’র সম্মুখীন হন। তিনি অবিলম্বে পরিস্থিতির বিষয়টি কন্ট্রোল রুমে জানান এবং সেখান থেকে ওই আন্দোলনকারীদের হঠিয়ে রাস্তা ফাঁকা করার নির্দেশ দেওয়া হয়। বিশাল সংখ্যায় মহিলা পুলিশ ও মহিলা কনস্টেবল মোতায়েন করা হয় এলাকায়। কিন্তু শতচেষ্টা করেও বিক্ষোভকারীদের একচুলও সরানো যায়নি। এরপর পি ১১২-এর অতিরিক্ত ডেপুটি জেনারেল অশোক সিং বিষয়টিতে হস্তক্ষেপ করে আন্দোলনকারী মহিলা কর্মীদের আশ্বস্ত করেন যে, এই আন্দোলনের জন্য তাঁদের চাকরি কোনওভাবেই বিঘ্নিত হবে না।

কিন্তু তাতেও বিক্ষোভকারীরা তাঁদের দাবিতে অনড় থাকেন। পরের দিন আম্বেদকর উদ্যানে আন্দোলনকারীদের সরিয়ে নিয়ে যাওয়া হয় এবং তাঁরা সেখান থেকেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

এই নিয়ে লখনউয়ের সাউথ জোনের অতিরিক্ত ডিসিপি (ডেপুটি কমিশনার অফ পুলিশ) শশাঙ্ক সিং জানিয়েছেন, আন্দোলনকারীরা শহরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রাস্তা আটকে বিক্ষোভ দেখাচ্ছিলেন। এবং অনেকবার বলার পরেও তারা ওঠেননি। তাই তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৪৭ (দাঙ্গা), ১৪৯ (বেআইনি সমাবেশ), ১৮৮ (৫ জনের বেশি লোকের সমাবেশ), ২৮৩ (সাধারণ মানুষের চলাচলে বাধা সৃষ্টি) এবং ৩৪১ (অন্যায়ভাবে বাধা) ধারায় মামলা রুজু করা হয়েছে।

যোগী আদিত্যনাথ
Bihar: ৫০ শতাংশ থেকে বেড়ে ৬৫ শতাংশ সংরক্ষণ - বিহার বিধানসভায় ধ্বনি ভোটে বিল পাশ
যোগী আদিত্যনাথ
লোকসভা পদ হারাতে পারেন মহুয়া? সাংসদকে নিম্নসভা থেকে বহিষ্কারের সুপারিশে সিলমোহর এথিক্স কমিটির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in