২০২২ সালে ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন ১.৮৩ লক্ষেরও বেশি মানুষ - রিপোর্ট কেন্দ্রের

কংগ্রেস সাংসদ আবদুল খালেকের এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম মুরালিধরন লোকসভায় এই পরিসংখ্যান দিয়েছেন।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

চলতি বছরের জানুয়ারী থেকে অক্টোবরের মাসের মধ্যে ১.৮৩ লক্ষেরও বেশি মানুষ ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন। ২০২১ সালে এই সংখ্যাটা ছিল ১.৬৩ লক্ষ। অর্থাৎ ২০২২ সালের প্রথম ১০ মাসের মধ্যে ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করার সংখ্যা বেড়েছে ২০,০০০। গত ৯ ডিসেম্বর লোকসভায় এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

কংগ্রেস সাংসদ আবদুল খালেকের এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম মুরালিধরন লোকসভায় এই পরিসংখ্যান দিয়েছেন।

পরিসংখ্যানে বলা হয়েছে, ১.২৯ লক্ষ ভারতীয় ২০১৪ সালে তাদের নাগরিকত্ব ত্যাগ করেছিল। সেই সংখ্যাটা ক্রমাগত বৃদ্ধি পেয়ে ২০১৫ সালে ১.৩১ লক্ষ এবং ২০১৬ সালে ১.৩৩ লক্ষে দাঁড়ায়। ২০১৮ সালে ফের তা বৃদ্ধি পেয়ে হয় ১.৩৪ লক্ষ এবং ২০১৯ সালে ১.৪৪ লক্ষ। তবে ২০২০ সালে এক ধাক্কায় তা হ্রাস পেয়ে নেমে আসে ৮৫,২৫৬ তে। অর্থাৎ, ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ১২.৪৩ লক্ষেরও বেশি ভারতীয় তাদের নাগরিকত্ব ত্যাগ করেছে।

প্রসঙ্গত, ভারতীয় আইন ব্যবস্থায় দ্বৈত নাগরিকত্ব নেওয়ার অনুমতি নেই। পাসপোর্ট আইন অনুসারে, ভারতীয়রা যদি বিদেশের নাগরিকত্ব অর্জন করে, সেক্ষেত্রে তাদের ভারতীয় পাসপোর্ট কনস্যুলার অফিসে জমা দিতে হয়।

গত বছর ১.৬৩ লক্ষ ভারতীয়দের মধ্যে অর্ধেকেরও বেশি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ার জন্য এ দেশের নাগরিকত্ব ত্যাগ করেছে। চলতি বছরের জুলাই মাসে কেন্দ্রের দেওয়া তথ্যে জানা গেছে, ২০২১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেছে ৭৮,২৮৪ জন। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব অর্জন করেছে ২৩,৫৩৩ জন এবং কানাডার নাগরিকত্ব অর্জন করেছে ২১,৫৯৭ জন।

৮ ডিসেম্বর মুরলিধরণ আরও বলেন, ২০২২ সালে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ৬০ জন বিদেশী নাগরিক ভারতীয় নাগরিকত্ব পেয়েছে। ২০১৫ সালে এই সংখ্যাটি ছিল ৯৩, ২০১৬ সালে ১৫৩, ২০১৭ সালে ১৭৫, ২০১৮ সালে ১২৯, ২০২০ সালে ২৭ এবং ২০২১ সালে ছিল ৪২।

ছবি - প্রতীকী
স্ট‍্যান স্বামীর কম্পিউটারে ভুয়ো নথি ঢুকিয়েছিল হ্যাকাররা, বিস্ফোরক তথ্য মার্কিন রিপোর্টে
ছবি - প্রতীকী
'ভারত জোড়ো যাত্রা'য় বিরাট চমক, রাহুলের সঙ্গে পা মেলালেন প্রাক্তন RBI গভর্নর রঘুরাম রাজন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in