'ভারত জোড়ো যাত্রা'য় বিরাট চমক, রাহুলের সঙ্গে পা মেলালেন প্রাক্তন RBI গভর্নর রঘুরাম রাজন

বিগত দিনে বিজেপি সরকারের বিভিন্ন অর্থনৈতিক পদক্ষেপের সমালোচনায় সরব হতে দেখা গিয়েছিল রঘুরাম রাজনকে। এই আবহে RBI-এর প্রাক্তন প্রধানের কংগ্রেসের যাত্রায় হাঁটা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।
ভারত জোড়ো যাত্রায় রঘুরাম রাজন
ভারত জোড়ো যাত্রায় রঘুরাম রাজনছবি - রাহুল গান্ধী ট্যুইটার অ্যাকাউন্ট

এবার কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রায়' যোগ দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। রাজস্থানে রাহুল গান্ধীর পাশে তাঁকে হাঁটতে দেখা যায়। বুধবার, সকালে একটি ভিডিয়ো পোস্ট করেছে কংগ্রেস। সেখানে দেখা যাচ্ছে, রাহুল গান্ধী- সচিন পাইলটের সঙ্গে রঘুরাম রাজনও হাঁটছেন যাত্রায়। রাজস্থানের সওয়াই মাধোপুরের ভাদোটি থেকে আজ সকালে পদযাত্রাটি আবারও শুরু হয়।

উল্লেখ্য, বিগত দিনে বিজেপি সরকারের বিভিন্ন অর্থনৈতিক পদক্ষেপের সমালোচনায় সরব হতে দেখা গিয়েছিল রঘুরাম রাজনকে। এই আবহে RBI-এর প্রাক্তন প্রধানের কংগ্রেসের যাত্রায় হাঁটা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

বুধবার, সকাল ৯ টা ২৮ মিনিটে এক টুইট বার্তায় কংগ্রেস জানিয়েছে, '#BharatJodoYatra-য় রাহুল গান্ধীর সাথে হাঁটছেন প্রাক্তন RBI গভর্নর রঘুরাম রাজন। ঘৃণার বিরুদ্ধে দেশকে ঐক্যবদ্ধ করার জন্য উঠে দাঁড়ানো মানুষের সংখ্যা বাড়ছে, আর জানান দিচ্ছে- 'হাম হঙ্গে কামিয়াব' (আমরা সফল হব)।'

তবে, রাজনের এই পদযাত্রাকে কটাক্ষ করেছেন বিজেপি নেতা অমিত মালব্য। টুইটারে তিনি লেখেন, ‘প্রাক্তন আরবিআই গভর্নর রঘুরাম রাজন হলেন কংগ্রেস এপোয়েন্টেড ব্যক্তি। তাই, রাহুল গান্ধীর ভারত জোড় যাত্রায় তাঁর যোগদান বিস্ময়কর কিছু নয়। তিনি নিজেকে আগামীর মনমোহন সিং হিসাবে কল্পনা করছেন। ভারতের অর্থনীতি নিয়ে তার মন্তব্য, তা অবজ্ঞার সাথে পরিত্যাগ করা উচিত।’

প্রসঙ্গত, ২০১৩ সালের ৪ নভেম্বর, ২৩তম RBI গভর্নর হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন রঘুরাম রাজন। এ সময় কেন্দ্রে ছিল ইউপিএ সরকার। প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিং। তবে, তিন বছর পর সব পাল্টে যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে দায়িত্ব থেকে সরে আবারও একাডেমিক জগতে ফিরে আসেন রাজন।

আজ কংগ্রেসের ভারত জোড়া যাত্রার ৯৭ তম দিন। এখনও পর্যন্ত এই যাত্রাটি ৮ টি রাজ্যের ৪১টি জেলার মধ্য দিয়ে গেছে। এটি এখন রাজস্থানের সওয়াই মাধোপুর জেলায় রয়েছে।

কংগ্রেসের এই যাত্রায় চলচ্চিত্র অভিনেতার পাশাপাশি একাধিকবিখ্যাত ব্যক্তি অংশ নিয়েছেন। যাদের মধ্যে ছিলেন অ্যাক্টিভিস্ট মেধা পাটকর, গডম্যান নামদেব দাস ত্যাগী (কম্পিউটার বাবা নামে পরিচিত), অভিনেতা স্বরা ভাস্কর, বক্সার বিজেন্দ্র সিং প্রমুখ।

ভারত জোড়ো যাত্রায় রঘুরাম রাজন
মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ব্যর্থতা নিয়ে RBI-র রিপোর্ট জনসমক্ষে আনা যাবে না, সংসদকে জানালো মোদী সরকার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in