Gujarat: মোরবি সেতু সংস্কারে বরাদ্দ ২ কোটির মধ্যে খরচ মাত্র ১২ লক্ষ! তদন্তে চাঞ্চল্যকর তথ্য

অভিজ্ঞতা না থাকায় ওরেভা গ্রুপ দেবপ্রকাশ সলিউশনস নামক সংস্থাকে সেতু সংস্কারের বরাত দেয়। সূত্রের খবর ওই সংস্থাও অনভিজ্ঞ। যার জেরে সেতু মেরামতির বদলে শুধু রঙ করে দেয় তারা।
ভেঙে পড়া মোরবি সেতু
ভেঙে পড়া মোরবি সেতুছবি - সংগৃহীত

মোরবি সেতু বিপর্যয়ের তদন্তে চাঞ্চল্যকর তথ্য উঠে এলো। জানা যাচ্ছে সেতু মেরামতির জন্য বরাদ্দ করা হয় ২ কোটি টাকা। আর খরচ হয়েছে মাত্র ১২ লক্ষ টাকা। প্রশ্ন উঠছে বাকি টাকা কোন খাতে খরচ হলো তাহলে?

সেতু বিপর্যয়ের পর থেকেই দায়িত্বে থাকা সংস্থা ওরেভা সংস্থার বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠতে শুরু করে। এবার কার্যত আর্থিক তছরুপের অভিযোগ উঠলো। ১৫০ বছরের পুরনো সেতুর জন্য ২ কোটি টাকা দেওয়া হলেও খরচ হয় ১২ লক্ষ টাকা। তদন্তকারী আধিকারিকেরা বাকি টাকার খোঁজ চালাচ্ছেন।

গুজরাটে মোরবিতে মাচ্চু নদীর উপর ভেঙে পড়ে কেবল ব্রিজ বা ঝুলন্ত সেতুটি। এই ঘটনায় প্রায় ৫০০ মানুষ নদীতে পড়ে যান। সেতু বিপর্যয়ে ৪৭ জন শিশুসহ ১৩৫ জন প্রাণ হারিয়েছেন। ঘটনার পর অভিযোগ ওঠে কোনও পূর্ব অভিজ্ঞতা ছাড়াই শতাব্দী প্রাচীন মোরবি সেতু রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য বরাত পেয়েছে গুজরাটের ‘ওরেভা গ্রুপ’। পুরোটাই ঘটেছে রাজনৈতিক সংযোগের কারণে।

উল্লেখ্য, ন্যাশনাল হেরাল্ডে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, চলতি বছরের মার্চ মাসে সেতুটির রক্ষণাবেক্ষণ/পরিচালনার জন্য ১৫ বছরের বরাত দেওয়া হয় ওরেভা গ্রুপকে। অভিজ্ঞতা না থাকায় ওরেভা গ্রুপ দেবপ্রকাশ সলিউশনস নামক অন্য এক সংস্থাকে সেতু সংস্কারের বরাত দেয়। সূত্রের খবর ওই সংস্থাও অনভিজ্ঞ। যার জেরে সেতু মেরামতির বদলে শুধু রঙ করে দেয় তারা।

প্রসঙ্গত, সেতু বিপর্যয়ের ঘটনাকে ‘ঈশ্বরের ইচ্ছা’ বলে আদালতে দাবি করেন ওরেভা কোম্পানির ম্যানেজার দীপক পারেখ (Deepak Parekh)। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম জে খানকে (Chief Judicial Magistrate MJ Khan) তিনি বলেন, ‘যে দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে, তা আসলে ভগবানের (ঈশ্বরের) ইচ্ছাতেই ঘটেছে’।

ভেঙে পড়া মোরবি সেতু
Morbi Bridge Collapsed: 'ভগবানের ইচ্ছায়' মোরবি সেতু ভেঙে পড়েছে, আদালতে দাবি ওরেভা কোম্পানির!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in