রাহুল গান্ধীর '২ বছরের জেল' নিয়ে নীরব বিরোধী শিবির!

'মোদী পদবি’ মামলায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর দু'বছরের সাজা ঘোষণা নিয়ে ‘নীরব’ বিরোধী শিবির। শুধুমাত্র আম আদমি পার্টি, রাষ্ট্রীয় জনতা দল এবং তামিলনাড়ুর ক্ষমতাসীন ডিএমকে এই ঘটনার নিন্দা করেছে।
রাহুল গান্ধী
রাহুল গান্ধী

কংগ্রেসের রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড নিয়ে এখনও পর্যন্ত কার্যত নীরব বিরোধী দলগুলি।

‘মোদী পদবি’ মামলায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর দু'বছরের সাজা ঘোষণা নিয়ে ‘নীরব’ বিরোধী শিবির। শুধুমাত্র অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি, রাষ্ট্রীয় জনতা দল (RJD) এবং তামিলনাড়ুর ক্ষমতাসীন ডিএমকে (DMK) এই ঘটনার নিন্দা করেছে।  

কংগ্রেসের 'মিত্র' হিসাবে শরদ পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP) এবং উদ্ধব ঠাকরের শিবসেনা এখনও কোনও মন্তব্য করেনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদবী নিয়ে মন্তব্যের জন্য রাহুলকে দোষী সাব্যস্ত করেছে গুজরাটের সুরাতের একটি আদালত। চার বছরের পুরনো ফৌজদারি মানহানির মামলায়, ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ এবং ৫০০ ধারায় রাহুলকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে, রাহুলকে জামিনও দেওয়া হয়েছে এবং নির্দেশের বিরুদ্ধে আপিলের জন্য ৩০ দিনের সময় দিয়েছে আদালত।

২০১৯ সালে কর্ণাটকের এক সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করে ঋণ খেলাপিতে অভিযুক্ত পলাতক ব্যবসায়ী ললিত মোদী এবং নীরব মোদীর নাম ব্যবহার করে রাহুল গান্ধী বলেছিলেন, 'সব চোরদের পদবী মোদী কেন হয়?'

এই মন্তব্যের প্রেক্ষিতে রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন গুজরাটের বিজেপি বিধায়ক পূর্নেশ মোদী। তবে, এই মামলা নিয়ে বিজেপি-কে নিশানা করেছেন আম আদমি পার্টি প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

এক টুইট বার্তায় কেজরিওয়াল লিখেছেন, ‘অ-বিজেপি নেতা ও দলগুলিকে মামলা দিয়ে শেষ করার ষড়যন্ত্র করা হচ্ছে। কংগ্রেসের সঙ্গে আমাদের মতভেদ আছে, কিন্তু রাহুল গান্ধীকে এভাবে মানহানির মামলায় জড়ানো ঠিক নয়...। প্রশ্ন তোলা জনগণ এবং বিরোধীদের কাজ। আমরা আদালতকে সম্মান করি, কিন্তু সিদ্ধান্তের সাথে একমত নই।’

সন্ধ্যায়, টুইট করেছেন আরজেডি (RJD) নেতা তেজস্বী যাদব। তিনি লিখেছেন, ‘বিরোধী নেতাদের নিশানা করে ইডি, আইটি, সিবিআই অভিযান চালানো হচ্ছে। সবক্ষেত্রে এটি কাজ করছে না। তারপরেও, গভীর ষড়যন্ত্র করে বিভিন্ন শহরে ভিত্তিহীন মামলা করা হচ্ছে, যাতে দেশের মূল সমস্যা থেকে নজর ঘোরানো যায়। এটি সংবিধান, গণতন্ত্র, রাজনীতি এবং দেশের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়।’

কোনো বিশেষ সম্প্রদায়কে আক্রমণ করেননি রাহুল। এই দাবি করে ডিএমকে-র টিআর বালু বলেন, আদালতের রায়ই স্পষ্ট করে দিয়েছে যে ‘মত প্রকাশের স্বাধীনতা হুমকির মুখে’।

রাহুল গান্ধী
২ বছরের জেলের সাজার নির্দেশে সাংসদ পদ খোয়াতে পারেন রাহুল - ‘কাপুরুষ BJP সরকার’ আক্রমণ কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in