UGC NET 2024: বাতিল হওয়া নেট ও স্থগিত পরীক্ষার নয়া দিন ঘোষণা এনটিএ-র, বদল আনা হল পরীক্ষার ধরনেও

People's Reporter: শুক্রবার এনটিএ –র পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, আগামী ২১ জুলাই থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে হবে নেট। তবে নির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করা হয়নি।
বাতিল হওয়া নেট ও বাকি পরীক্ষার নয়া দিন ঘোষণা করল এনটিএ
বাতিল হওয়া নেট ও বাকি পরীক্ষার নয়া দিন ঘোষণা করল এনটিএছবি - সংগৃহীত

প্রশ্নফাঁসের অভিযোগ তুলে পরীক্ষা হওয়ার একদিনের মধ্যে বাতিল হয়ে যায় ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)। এরপর স্থগিত করা হয়েছিল বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর। শুক্রবার রাতে নেট –সহ বাকি সমস্ত পরীক্ষার নতুন দিন ঘোষণা করল জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। সঙ্গে বদল আনা হল পরীক্ষার ধরনেও।

শুক্রবার এনটিএ –র পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, আগামী ২১ জুলাই থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে হবে নেট। তবে নির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করা হয়নি। অন্যদিকে, সিএসআইআর ইউজিসি নেট হবে ২৫ থেকে ২৭ জুলাই। কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে চার বছরের স্পেশাল কোর্স করার প্রবেশিকা (ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম বা আইটিইপি) ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি) আগামী ১০ জুলাই হবে। স্নাতকোত্তর আয়ুষ প্রবেশিকা (এআইএপিজিইটি) পূর্ব নির্ধারিত তারিখ অর্থাৎ ৬ জুলাইয়েই হবে।

অন্যদিকে, এবারের পরীক্ষার ধরনে বদল আনা হয়েছে। ফের এবার পরীক্ষা হবে কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)। গত বছর ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা হত কম্পিউটারে। তবে জুনে কম্পিউটারের বদলে আনা হয় ওএমআর শিট। ফের পুরানো পদ্ধতি ফিরছে। কম্পিউটারের পর্দায় প্রশ্ন আসত। প্রত্যেক প্রশ্নের জন্য চারটি অপসন দেওয়া থাকত। তার মধ্যে সঠিক উত্তর বেছে নিতে হত পরীক্ষার্থীদের। এবার পরীক্ষা নিয়ে বিস্তারিত তথ্যের জন্য পরীক্ষার্থীদের www.nta.ac.in –এ নজর রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ১৮ জুন দেশ জুড়ে ইউজিসি নেট পরীক্ষা হয়। প্রায় ৯ লক্ষ পরীক্ষার্থী তাতে অংশ নিয়েছিলেন। কিন্তু ১৯ জুন রাতে সরকার জানিয়ে দেয়, পরীক্ষাটি বাতিল করা হয়েছে। পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রক।

অন্যদিকে, ২২ জুন সিএসআইআর ইউজিসি নেট পরীক্ষা স্থগিত করার কথা ঘোষণা করা হয়। ২৫ এবং ২৭ জুন পরীক্ষা হওয়ার কথা ছিল। অপ্রীতিকর পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেই কারণে স্থগিত রাখা হয় বলে কর্তৃপক্ষ জানায়। শুক্রবার ফের নয়া তারিখ ঘোষণা করল এনটিএ।

বাতিল হওয়া নেট ও বাকি পরীক্ষার নয়া দিন ঘোষণা করল এনটিএ
Rahul Gandhi: নিট নিয়ে বক্তব্য রাখার সময় রাহুল গান্ধীর মাইক বন্ধ করে দেওয়া হয়, অভিযোগ কংগ্রেসের
বাতিল হওয়া নেট ও বাকি পরীক্ষার নয়া দিন ঘোষণা করল এনটিএ
Parliament Session: নিট নিয়ে আলোচনার দাবিতে উত্তাল সংসদ! সোমবার পর্যন্ত মুলতুবি লোকসভা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in