NPR: এনপিআর আপডেট করা প্রয়োজন, ৩,৯৪১ কোটি টাকার বাজেট বরাদ্দ

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, নাগরিকরা নিজেরাই NPR ডেটা আপডেট করতে পারবেন। এই সময় কোনো নথি বা বায়োমেট্রিক্স সংগ্রহ করা হবে না। কেন্দ্রীয় সরকার এই কাজের জন্য ৩,৯৪১ কোটি টাকার বাজেট অনুমোদন করেছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি, দ্য মিন্ট-এর সৌজন্যে

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তার ২০২১-২২ বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে জাতীয় জনসংখ্যা নিবন্ধন (NPR) আপডেট করার প্রয়োজন আছে।

সোমবার (৭ নভেম্বর) প্রকাশিত প্রতিবেদনটি আসাম বাদে সারা দেশে এনপিআর-এর ডেটা বেস আপডেট করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে। এর মাধ্যমে দেশে জন্ম, মৃত্যু ও অভিবাসনের কারণে জনসংখ্যার তথ্যের পরিবর্তন শনাক্ত করা যাবে এবং মানুষ ও তাদের পরিবারের তথ্য রেকর্ড করাও সম্ভব হবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

মন্ত্রকের প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারীর কারণে, এনপিআর আপডেট করার কাজ এবং অন্যান্য ক্ষেত্রের কার্যক্রম বন্ধ হয়ে গেছিল।

স্বরাষ্ট্র মন্ত্রক আরও জানিয়েছে, নাগরিকরা নিজেরাই এনপিআর ডেটা আপডেট করতে পারবেন। আপডেটের সময় কোনো নথি বা বায়োমেট্রিক্স সংগ্রহ করা হবে না। কেন্দ্রীয় সরকার এই কাজের জন্য ৩,৯৪১ কোটি টাকার বাজেট অনুমোদন করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এনপিআর নাগরিকত্ব আইন, ১৯৫৫-এর অধীনে প্রণীত নাগরিকত্ব বিধি, ২০০৩-এর বিভিন্ন বিধানের অধীনে তৈরি করা হয়েছে।

নাম, লিঙ্গ, জন্ম তারিখ, জন্মস্থান, বসবাসের স্থান, বাবা ও মায়ের নাম আপডেট করা হয়েছে এবং আধার নম্বর, মোবাইল নম্বর এবং রেশন কার্ড নম্বর সংগ্রহ করা হয়েছে। মন্ত্রক জানিয়েছে, জন্ম, মৃত্যু এবং অভিবাসনের কারণে পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত করার জন্য রেজিস্টার আপডেট করা দরকার।

NPR ২০১০ সালে তৈরি করা হয়েছিল এবং ২০১৫ সালে আপডেট করা হয়৷ বেশ কয়েকটি রাজনৈতিক দল এর বিরোধিতা করে এবং অভিযোগ করে যে এটি নাগরিকদের জাতীয় নিবন্ধন (NRC) করার দিকে একটি পদক্ষেপ৷

প্রতিবেদন অনুসারে, ১ এপ্রিল, ২০২১ থেকে ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত, সারাদেশে মোট ১,৪১৪ জনকে নাগরিকত্ব আইন, ১৯৫৫-র অধীনে নাগরিকত্বের শংসাপত্র প্রদান করা হয়েছিল।

মন্ত্রক জানিয়েছে যে ২৯ জেলার জেলা ম্যাজিস্ট্রেট এবং নয়টি রাজ্যর স্বরাষ্ট্র সচিবদের পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, খ্রিস্টান ও পার্সি সম্প্রদায়ের মানুষদের তদন্তের পরে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

ছবি প্রতীকী
CAA সাংবিধানিক গুরুত্বহীন - NRC, NPR অপ্রয়োজনীয় - খোলা চিঠিতে দাবি শতাধিক প্রাক্তন আমলার
ছবি প্রতীকী
স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বোঝাপড়া আছে, রাজ্যে CAA চালু করার ব্যাপারে জড়িয়ে তৃণমূলও, অভিযোগ সেলিমের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in