রিজার্ভ ট্রেনের টিকিট বাতিলেও দিতে হবে GST! নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

রেলের মতে টিকিট বুক করা একটি চুক্তি। টিকিট বাতিল করা মানে চুক্তি লঙ্ঘন করা। চুক্তি কেউ লঙ্ঘন করলে তাঁকে 'সামান্য' জরিমানা দিতে হবে। কেন্দ্রীয় মন্ত্রক জানিয়েছে, এই জরিমানার টাকা যায় রেলের কোষাগারে।
টিকিট বাতিলেও দিতে হবে GST
টিকিট বাতিলেও দিতে হবে GSTগ্রাফিক্স সুমিত্রা নন্দন

ট্রেনের টিকিট নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। এবার থেকে টিকিট কাটার পর বাতিল করলে গুনতে হবে জিএসটি। গত ৩ আগস্ট নতুন বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

গ্রাহকরা সকলেই জানেন ট্রেনে একবার বুক হয়ে যাওয়া টিকিট বাতিল করলে কিছু নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নিয়ে বাকি ফেরত দেওয়া হয়। এবার বাতিলের ওপরও জিএসটি চাপালো কেন্দ্র। সুতরাং পূর্বে যে পরিমাণ টাকা আপনি ফেরত পেতেন তার থেকে কম টাকা ফেরত পাবেন। বাতিলের ওপরও জিএসটি চাপানোর কারণ দেখিয়েছে কেন্দ্রীয় মন্ত্রকের ট্যাক্স রিসার্চ ইউনিট। তাদের মতে টিকিট বুক করা একটি চুক্তি। টিকিট বাতিল করা মানে চুক্তি লঙ্ঘন করা। চুক্তি কেউ লঙ্ঘন করলে তাঁকে 'সামান্য' জরিমানা দিতে হবে। কেন্দ্রীয় মন্ত্রক জানিয়েছে, এই জরিমানার টাকা যায় রেলের কোষাগারে।

ট্রেনের বিভিন্ন শ্রেণি থাকে। প্রথম, দ্বিতীয় ইত্যাদি। সেই সব ক্ষেত্রে টিকিট বুক করতে যত জিএসটি লেগেছে বাতিল করতেও জিএসটির পরিমাণ একই থাকবে। উদাহরণস্বরূপ হিসেবে বলা যেতে পারে, ধরুন আপনি ১০০ টাকা দিয়ে টিকিট সংরক্ষণ করলেন। তা কাটতে আপনাকে ৫% জিএসটি দিতে হয়েছে। সেই টিকিট বাতিল করতেও ৫% জিএসটি দিতে হবে।

উল্লেখ্য, বর্তমানে ট্রেন ছাড়ার নির্ধারিত সময়ের ৪৮ ঘণ্টা আগে যদি নিশ্চিত টিকিট বাতিল করা হয়, তাহলে ফ্ল্যাট ক্যান্সেলেশন চার্জ কেটে নেওয়া হয় ২৪০ টাকা এসি ফার্স্ট ক্লাস/এক্সিকিউটিভ ক্লাসের জন্য। ২০০ টাকা এসি ২ টিয়ার/ফার্স্ট ক্লাসের জন্য। এসি ৩ টায়ার/এসি চেয়ার কার/এসি ৩ ইকোনমির জন্য ১৮০ টাকা কাটা হয়। স্লিপার ক্লাসের জন্য কাটা হয় ১২০ টাকা এবং দ্বিতীয় শ্রেণীর জন্য ৬০ টাকা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in