উত্তর-পূর্ব ভারতে কর্মরত AIS অফিসারদের 'বিশেষ ভাতা-ইনসেন্টিভ' আর নয় - সিদ্ধান্ত মোদী সরকারের

২০০৯ সালে অতিরিক্ত আর্থিক ভাতা চালু করা হয়। অল ইন্ডিয়া সার্ভিস (AIS) অফিসারদের মধ্যে রয়েছে - ভারতীয় প্রশাসনিক পরিষেবা (IAS), ভারতীয় পুলিশ পরিষেবা (IPS) এবং ভারতীয় বন পরিষেবা (IFS)।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে কর্মরত কেন্দ্রীয় অফিসারদের জন্য বরাদ্দ বিশেষ ভাতা-ইনসেন্টিভ তুলে নিচ্ছে মোদী সরকার। শুক্রবার, কেন্দ্র সরকারের ‘ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং’ (DOPT) জানিয়েছে, উত্তর-পূর্ব রাজ্যগুলিতে AIS অফিসারদের দেওয়া বিশেষ ইনসেন্টিভ এবং ভাতাগুলি অবিলম্বে প্রত্যাহার করা হবে। এই বিষয়ে একটি চিঠি সকল রাজ্যের মুখ্য সচিবকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ‘অল ইন্ডিয়া সার্ভিস (AIS) অফিসারদের দেওয়া অতিরিক্ত আর্থিক ভাতা প্রত্যাহার করা হবে।’ ২০০৯ সালে অতিরিক্ত আর্থিক ভাতা চালু করা হয়। অল ইন্ডিয়া সার্ভিস (AIS) অফিসারদের মধ্যে রয়েছে - ভারতীয় প্রশাসনিক পরিষেবা (IAS), ভারতীয় পুলিশ পরিষেবা (IPS) এবং ভারতীয় বন পরিষেবা (IFS)।

‘ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং’ (DOPT)-এর আগের অর্ডার (Order) অনুযায়ী, আসাম-মেঘালয় জয়েন্ট ক্যাডার, সিকিম, নাগাল্যান্ড, ত্রিপুরা এবং মণিপুর ক্যাডারের অফিসারেরা উত্তর-পূর্বে পোস্টিংয়ের জন্য মূল বেতনের-সঙ্গে অতিরিক্ত ২৫ শতাংশ বিশেষ ভাতা এবং কিছু ইনসেন্টিভ পান।

চিঠিতে বলা হয়েছে, ‘২০০৭ সালে উত্তর-পূর্ব ক্যাডারের কর্মকর্তাদের জন্য অবসর-পরবর্তীকালীন সময়ে যে ‘আবাসন প্রকল্পের’ সুবিধা চালু করা হয়েছিল, তা প্রত্যাহার করা হচ্ছে।’

কেন্দ্রের অর্ডার (Order) অনুযায়ী, ‘কেন্দ্রীয় ডেপুটেশনে থাকাকালীন উত্তর-পূর্ব ক্যাডারের অন্তর্গত ট্রাইবাল (Tribal) অল ইন্ডিয়া সার্ভিস অফিসাররা আয়কর পরিশোধের জন্য ইনসেন্টিভ পেতেন, তা প্রত্যাহার করা হচ্ছে।’

শুধু তাই নয়, ২০১৭ সালে উত্তর-পূর্ব ক্যাডারের অফিসারদের জন্য আন্তঃক্যাডার ডেপুটেশন চালু হয়েছিল, তাও বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র।

ছবি - প্রতীকী
শিশু পর্ণোগ্রাফি চক্র ধরতে 'অপারেশন মেঘ-চক্র' - ২০ রাজ্যে ৫৬ ঠিকানায় অভিযান চালাচ্ছে CBI

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in