শিশু পর্ণোগ্রাফি চক্র ধরতে 'অপারেশন মেঘ-চক্র' - ২০ রাজ্যে ৫৬ ঠিকানায় অভিযান চালাচ্ছে CBI

ইন্টারপোলের সিঙ্গাপুর-কেন্দ্রিক ‘ক্রাইম এগেইনস্ট চাইল্ড ইউনিট’-এর কাছে থেকে ইন্টারনেটে শিশু পর্নোগ্রাফি বিক্রি ও লেনদেন চক্রের হদিশ পেয়েছে সিবিআই।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

অনলাইনে কেনাবেচা চলছে শিশু পর্নোগ্রাফি। এই ‘কর্মকাণ্ডে’ জড়িতদের ধরতে শনিবার, ২০ টি রাজ্যে ৫৬ টি স্থানে অভিযান চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এই অভিযানের নাম দেওয়া হয়েছে 'অপারেশন মেঘ-চক্র' (Operation MeghChakra)

এক উচ্চপদস্থ আধিকারিক IANS-কে জানিয়েছে, ইন্টারপোলের সিঙ্গাপুর-কেন্দ্রিক ‘ক্রাইম এগেইনস্ট চাইল্ড ইউনিট’-এর কাছে থেকে ইন্টারনেটে শিশু পর্নোগ্রাফি বিক্রি ও লেনদেন চক্রের হদিশ পেয়েছে সিবিআই। এরপরে, এই কাণ্ডে জড়িত পুরো চক্রের বিনাশ করতে ২০০-র বেশি সিবিআই অফিসারদের নিয়ে একাধিক দল গঠন করা হয়েছে।

এক সূত্র জানিয়েছে, ‘আমরা জানতে পেরেছি যে, ক্লাউড স্টোরেজ (Cloud storage) ব্যবহার করে শিশু পর্নোগ্রাফি লেনদেন করছে অভিযুক্তরা। আমরা প্রযুক্তিগত নজরদারির ভিত্তিতে তাদের আস্তানা খুঁজে পেয়েছি। এখন তাদের রেড করছি।’

সূত্রগুলি মোতাবেক জানা যাচ্ছে, এই অভিযানটি নতুন নয়। এটি একটি ফলোআপ (follow up) প্রক্রিয়া। ২০২১ সালের নভেম্বরেও এই ধরণের অভিযান চালানো হয়েছিল। তখন এর নাম ছিল 'অপারেশন কার্বন'

ছবি - প্রতীকী
Haryana: কৃষকদের দাবী মানার আশ্বাস, দীর্ঘ ২১ ঘন্টা পর উঠছে সড়ক অবরোধ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in