ট্রেনে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত দেওয়া যাবে না মোবাইল চার্জ - নতুন নির্দেশিকা

২০১৪ সালে রেলওয়ে সেফটি কমিশনার এই রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত মোবাইল চার্জিংয়ের ব্যবস্থা বন্ধ রাখার কথা সুপারিশ করেন। ব্যাঙ্গালুরু-হাজুর সাহিব নান্দেন এক্সপ্রেসে আগুন লাগার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।
ট্রেনে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত দেওয়া যাবে না মোবাইল চার্জ - নতুন নির্দেশিকা
ফাইল ছবি- সংগৃহীত

নয়াদিল্লি, ৩১ মার্চ: এখন থেকে রাতে ট্রেনের মধ্যে মোবাইল চার্জ দেওয়া যাবে না। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রেলওয়ের তরফে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জানা গিয়েছে, রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত রাতের ট্রেনগুলোতে মোবাইল চার্জ দেওয়া বন্ধ করে দেওয়া হবে বলে মঙ্গলবার রেলের তরফে জানানো হয়েছে।

ইতিমধ্যেই ওয়েস্টার্ন রেলওয়ে ১৬ মার্চ থেকে এই ব্যবস্থা চালু করে দিয়েছে। ওয়েস্টার্ন রেলওয়ের সিপিআরও সুমিত ঠাকুর জানিয়েছেন, সমস্ত জোনের রেলওয়ের জন্য রেলওয়ে বোর্ড এই নির্দেশিকা জারি করেছে। তাই ১৬ মার্চ থেকে এই ব্যবস্থা চালু করা হয়েছে। সাউদার্ন রেলওয়ের সিপিআরও বি গুগাণেশন জানিয়েছেন, এই নির্দেশিকা অনেক আগে থেকেই জারি করা হয়েছিল। কিন্তু এবার তা লাগু করা হচ্ছে।

ট্রেনে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত দেওয়া যাবে না মোবাইল চার্জ - নতুন নির্দেশিকা
‘আত্মনির্ভর’ শুধুই প্রচারে, বাস্তব হল ‘আত্মসমর্পণ’ - রেল বেসরকারিকরণ প্রসঙ্গে সীতারাম ইয়েচুরি

২০১৪ সালে রেলওয়ে সেফটি কমিশনার এই রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত মোবাইল চার্জিংয়ের ব্যবস্থা বন্ধ রাখার কথা সুপারিশ করেন। ব্যাঙ্গালুরু-হাজুর সাহিব নান্দেন এক্সপ্রেসে আগুন লাগার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সম্প্রতি রাতের ট্রেনে আগুন লাগার ঘটনাগুলোকে মাথায় রেখেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই নির্দেশ জারি করা হয়েছে বলেও জানান গুগণেশন।মেইন সুইচ বোর্ড থেকে এই সময়ের মধ্যে সমস্ত সুইচ বোর্ডের কারেন্ট বন্ধ করা থাকবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in