‘আত্মনির্ভর’ শুধুই প্রচারে, বাস্তব হল ‘আত্মসমর্পণ’ - রেল বেসরকারিকরণ প্রসঙ্গে সীতারাম ইয়েচুরি

সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরি ফাইল ছবি সংগৃহীত

‘আত্মনির্ভর’ শুধুই প্রচারে, বাস্তব হল ‘আত্মসমর্পণ’। বুধবার রেলের বেসরকারিকরণের প্রস্তাব প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে এক ট্যুইট বার্তায় একথা জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

COVID-19 মহামারীর মধ্যেই রেল বেসরকারীকরণ করার দিকে একধাপ এগিয়ে গেল কেন্দ্রীয় সরকার। ১০৯ জোড়া রুটের ১৫১টি প‍্যাসেঞ্জার ট্রেন পরিচালনার দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার উদ‍্যোগ শুরু করে দিয়েছে ভারতীয় রেল। ভারতীয় রেলের পক্ষ থেকে আজ বুধবার একথা জানানো হয়েছে। এই বেসরকারীকরণের ফলে প্রায় ৩০,০০০ কোটি বিনিয়োগ হবে বলে মনে করছে জাতীয় পরিবহন সংস্থাটি।

ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, আধুনিক প্রযুক্তি ব‍্যবহার করে যাত্রীদের বিশ্বমানের ভ্রমণের অভিজ্ঞতা প্রদানের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি ট্রেনে কমপক্ষে ১৬টি কোচ থাকবে। ট্রেনগুলো চলাচলের জন্য নির্ধারিত ১০৯টি মূল-গন্তব‍্য রুটগুলি ১২টি ক্লাস্টারে গঠিত হয়েছে।

ভারতীয় রেলের পক্ষ থেকে আরো বলা হয়েছে, এই আধুনিক ট্রেনগুলির বেশিরভাগই 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্পের অধীনে ভারতেই তৈরি করা হবে। ট্রেনগুলোর রক্ষণাবেক্ষণ, পরিচালনা, অর্থ সংগ্রহ সমস্ত কিছুর জন্য দায়বদ্ধ থাকবে সংশ্লিষ্ট বেসরকারি সংস্থা। বেসরকারি সংস্থাগুলোকে ৩৫ বছরের‌ জন‍্য এই সুযোগ দেওয়া হবে।

ঘন্টায় সর্বোচ্চ ১৬০ কিমি গতিবেগে যাতায়াত করতে পারবে, সেরকমভাবে তৈরি করা হবে ট্রেনগুলো। ভারতীয় রেলের চালক এবং প্রহরী দ্বারাই ট্রেনগুলো পরিচালিত হবে। গন্তব‍্যস্থানে পৌঁছাতে এই ট্রেনগুলো কত সময় নিচ্ছে, ভারতীয় রেল কর্তৃক পরিচালনা করা দ্রুততম ট্রেনগুলোর তার তুলনা‌ করা হবে বলেও জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in