Bihar: অতীতেও শিবিরে বদলেছেন নীতিশ-জিতনরাম, এক নজরে বিহারে জোট রাজনীতির ভাঙা গড়া

২০২০-র বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে বেঁধে মুখ্যমন্ত্রীর আসনে বসেন নীতিশ। আড়াই বছরের মাথায় BJP-র সঙ্গে জোট ভেঙে আবার RJD-র সঙ্গে নতুন করে মহাজোট বাঁধছে JD(U)। সঙ্গ দিচ্ছে কংগ্রেস এবং বামেরা।
মহাজোটের ভাঙা গড়া
মহাজোটের ভাঙা গড়াগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

২০১৪ সালে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঁঝি JD(U) ছেড়ে 'হিন্দুস্থানি আওয়াম মোর্চা' (HAM) গড়েন। সঙ্গে তিনি BJP নেতৃত্বাধীন NDA জোটে শামিল হন।

কিন্তু, ২০১৭ সালে নীতীশ কুমার ফের BJP-র হাত ধরার পরে NDA জোটের অন্দরে অপ্রাসঙ্গিক হয়ে পড়েন জিতনরাম। নীতিশ কুমার তাঁকে মন্ত্রী না করায়, NDA জোট থেকে থেকে বেরিয়ে RJD-কংগ্রেসের হাত ধরেন জিতনরাম।

তবে, ২০২০ সালে বিহার বিধানসভা নির্বাচনের আগে ধাক্কা খায় বিরোধীদের 'মহাজোট'। তেজস্বী যাদবের RJD এবং কংগ্রেসের জোট ছেড়ে বেড়িয়ে আসেন জিতনরামের দল হিন্দুস্থানি আওয়াম মোর্চা। নির্বাচনে তাঁর দল ৪ টি আসন দখল করে।

এদিকে মঙ্গলবার, বিহারে BJP-র সঙ্গে JD(U)-র জোট ভেঙেছে। নতুন করে আবার তেজস্বী যাদবের RJD-র সঙ্গে জোট বাঁধছে নীতিশ কুমারের JD(U)। এই জোটকে সমর্থন দিচ্ছে কংগ্রেসও। আর, ২০২০ সালের নির্বাচনের আগে 'মহাজোট' থেকে বেরিয়ে যাওয়া সেই HAM এবার সমর্থন দিচ্ছে 'নতুন মহাজোট'-কে।

মহাজোটের ভাঙা গড়ার ইতিহাস

২০১৫ সালে বিজেপির জোট ভেঙে মহাজোটে ফেরেন নীতিশ কুমার এবং তাঁর দল JD(U)। এসময় RJD-র আসন বেশি থাকলেও ‘পুরনো বন্ধু’ নীতিশকে মুখ্যমন্ত্রিত্ব দেন লালু প্রসাদ যাদব। সঙ্গে মন্ত্রী হিসেবে রাজ্য রাজ্যনীতিতে উঠে আসেন তেজস্বী যাদব ও তেজপ্রতাপ যাদব। কিন্তু, আড়াই বছরের মাথায় ২০১৭-তে মহাজোট ছেড়ে ফের বিজেপির সঙ্গ নেন নীতিশ কুমার। যোগ দেন NDA জোটে। বহাল থেকে যান মুখ্যমন্ত্রীর পদে।

২০২০-র বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে বেঁধে মুখ্যমন্ত্রীর আসনে বসেন নীতিশ কুমার। এবার সেই আড়াই বছরের মাথাই BJP-র সঙ্গে জোট ভেঙে RJD-র সঙ্গে নতুন করে মহাজোট বাঁধছে JD(U)। সঙ্গ দিচ্ছে কংগ্রেস, HAM এবং বামেরা।

এই মুহূর্তে বিহারের রাজ্য বিধানসভায় সবচেয়ে বড় দল হল RJD। তাঁদের হাতে রয়েছে ৭৯ বিধায়ক। যার নেতা তেজস্বী যাদব। দ্বিতীয় স্থানে রয়েছে BJP। তাঁদের হাতে রয়েছে ৭৭ জন বিধায়ক। আর তৃতীয় স্থানে রয়েছে নীতিশ কুমারের দল JD(U)। তাঁদের হাতে রয়েছে ৪৫ জন বিধায়ক।

বাকিদের মধ্যে- কংগ্রেসের ১৯ জন বিধায়ক আছে। CPI(ML)-র ১২ জন বিধায়ক, সিপিআই(এম)-র ২ জন বিধায়ক, সিপিআই-র ২ জন বিধায়ক এবং হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM)-র ৪ জন বিধায়ক রয়েছে বিহার বিধানসভায়।

মহাজোটের ভাঙা গড়া
Bihar: বিহারে জোর তৎপরতা, নীতিশের সঙ্গে সাক্ষাতের আগেই রাজ্যপালের কাছে বিজেপি প্রতিনিধি দল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in