‘এইরকম গুলমার্গ আগে দেখিনি’ - তুষারপাত না হওয়ায় আক্ষেপ জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর

People's Reporter: ওমরের দাবি, যদি শীঘ্রই তুষারপাত না হয়, তাহলে গরমের সময় খুব দুঃখজনক অবস্থা হবে।
ওমর আব্দুল্লাহ
ওমর আব্দুল্লাহগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কাশ্মীরের গুলমার্গ। শীতকালে পর্যটকদের কাছে যেটি অতিপ্রিয় জায়গা। বরফের আবরণে ঢাকা থাকে এই মরশুমে। তবে চলতি বছর দেখা গেল একেবারে বিপরীত চিত্র। মরুভূমিতে পরিণত হয়েছে গোটা গুলমার্গ। এটা আদৌ কাশ্মীর নাকি রাজস্থান? ভাইরাল ভিডিও দেখে প্রশ্ন উঠেছে মানুষের মধ্যে।

সম্প্রতি জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমানে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ নিজের এক্স হ্যান্ডেলে একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে, গুলমার্গে খটখটে শুকনো হলদেটে ধুলো মাটি বিছিয়ে রয়েছে চারপাশে। বরফের ছিটেফোঁটাও নেই। পাশে অবশ্য পাহাড়ের চূড়ায় দেখা যাচ্ছে বরফ।

ভিডিও পোস্ট করে ওমর দাবি করেছেন, এর আগে তিনি এই রকম কাশ্মীর কোনোদিনও দেখেননি। এর পাশাপাশি তিনি ২০২২ ও ২০২৩ সালের বরফে আবৃত গুলমার্গের দুটি ছবিও শেয়ার করেন। ওমরের দাবি, যদি শীঘ্রই তুষারপাত না হয়, তাহলে গরমের সময় খুব দুঃখজনক অবস্থা হবে।

ওমর আবদুল্লাহ নিজের এক্স হ্যান্ডেলে লেখেন, "আমি শীতকালে গুলমার্গকে এতটা শুষ্ক কখনও দেখিনি। এখানে আগের বছরের কয়েকটি ছবি দেওয়া হল, দুটিই ৬ জানুয়ারীতে তোলা। যদি শীঘ্রই তুষারপাত না হয়, তবে গ্রীষ্ম দুঃখজনক হতে চলেছে। আমার মতো স্কিয়ারদের কথা না বললেই নয়, যারা ঢালে উঠার জন্য অপেক্ষা করতে পারে না। কিন্তু চলতি বছর স্কি করার মতো কিছুই নেই।"

প্রসঙ্গত কাশ্মীরের গুলমার্গ, তুষারে ঢাকা ঢালের জন্য পরিচিত। এই মরশুমে সারা দেশ থেকে পর্যটক ঘুরতে যায়। এবং স্কাইয়ারদের জন্য একটি বড় আকর্ষণ। চলতি মরশুমে খুব কমই তুষারপাত হয়েছে। স্বাভাবিকভাবেই বিশ্ব উষ্ণায়নের প্রভাব নিয়ে উদ্বেগ বাড়ছে।

তবে চলতি শীতে শুধু গুলমার্গ নয়, কাশ্মীরের পাহেলগাম সহ পার্বত্য রাজ্য হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডেও গড়ের চেয়ে কম তুষারপাত হয়েছে বলেই জানা গেছে।

ওমর আব্দুল্লাহ
SKM: মোদী সরকারের কর্পোরেট-পন্থী নীতির বিরোধিতায় দেশ জুড়ে জন জাগরণ প্রচারে সংযুক্ত কিষাণ মোর্চা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in