ভোপালে গত মাসে দাহ হয়েছে আড়াই হাজারেরও বেশি, সরকার বলছে ১০৪, তথ্য লুকানোর অভিযোগ

গত এপ্রিল মাসে ভোপালে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুতে দাহ করা হয়েছিল ২৫৫৭ জনের দেহ
ভোপালে গত মাসে দাহ হয়েছে আড়াই হাজারেরও বেশি, সরকার বলছে ১০৪, তথ্য লুকানোর অভিযোগ
ছবি- সংগৃহীত

গত এপ্রিল মাসে ভোপালে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুতে দাহ করা হয়েছিল ২৫৫৭ জনের দেহ। কিন্তু বিজেপি-নেতৃত্বাধীন রাজ্য সরকার সেই তথ্যের তীব্র বিরোধিতা করে জানিয়েছে, গত মাসে এই জেলায় কোভিডে মৃত্যু হয়েছে মাত্র ১০৪ জনের! দুটি তথ্যের এই আকাশপাতাল পার্থক্য চোখ কপালে উঠেছে ওয়াকিবহাল মহলের।

সংবাদ সংস্থা পিটিআইকে ভোপালের দুটি শ্মশান ও একটি কবরস্থান কর্তৃপক্ষ জানিয়েছে যে, গত মাসে ভোপাল জেলায় ৩৮১১ জনের শেষকৃত্য হয়েছিল। তার মধ্যে ২৫৫৭ জনেরই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। ভাদবড়া বিশ্রাম ঘাট শ্মশানের সেক্রেটারি মমতেশ শর্মা বলেন, গত মাসে আমাদের মোট ২০৫২ জনের শেষকৃত্য হয়। তার মধ্যে ১৬৫৪ জনেরই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কোভিডবিধি মেনে ১৬৫৪টি মৃতদেহ বায়ু নিরোধক প্লাস্টিকে মুড়ে শ্মশানে আনা হয়।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ভাদবড়া শ্মশান ও জাডা কবরস্থানটিকে প্রাথমিকভাবে জেলার কোভিড রোগীর শেষকৃত্যের জন্য অনুমতি দেওয়া হয়েছিল। তবে মৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় সুভাষনগর বিশ্রাম ঘাট নামে আরও একটি শ্মশানকেও শেষকৃত্যে অনুমতি দেওয়া হয়।

সুভাষনগর বিশ্রাম ঘাটের ব্যবস্থাপক শোভরাজ সুখওয়ানি বলেছেন, গত মাসে আমাদের শ্মশানে ১৩৮৬ জনের শেষকৃত্য হয়। তাদের মধ্যে ৭২৭ জনের মৃত্যু হয় করোনায় আক্রান্ত হয়ে। কোভিড প্রটোকল মেনেই সৎকার হয় বলে তিনি জানান। সরকারি রেকর্ড অনুসারে, গত বছর থেকে এখনও পর্যন্ত ভোপালে ৭৪২ জনের মৃত্যু হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in