Odisha: স্পিকারকে ডাল ছুড়ে বিধানসভা থেকে সাসপেন্ড হওয়া মোহন মাঝিকে ওড়িশার মুখ্যমন্ত্রী করল BJP

People's Reporter: মঙ্গলবার বিজেপির দুই কেন্দ্রীয় পর্যবেক্ষক রাজনাথ সিং এবং ভূপেন্দ্র যাদবের উপস্থিতিতে বৈঠক হয়। সেখানেই মুখ্যমন্ত্রী ও উপ মুখ্যমন্ত্রীদের নাম চূড়ান্ত করা হয়।
ওড়িশার নয়া মুখ্যমন্ত্রী মোহন মাঝি (ফুল হাতে)
ওড়িশার নয়া মুখ্যমন্ত্রী মোহন মাঝি (ফুল হাতে)ছবি - বিজেপি ওড়িশার ফেসবুক পেজ

মঙ্গলবার বিজেপির তরফ থেকে ওড়িশায় মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়। মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয় কেওনঝড় কেন্দ্রের চার বারের বিজেপি বিধায়ক মোহন মাঝিকে। যিনি অতীতে ওড়িশা বিধানসভার মধ্যে একাধিক বিতর্কিত কাজকর্মের সাথে যুক্ত থাকার কারণে বার বার খবরের শিরোনামে উঠে এসেছেন।

বিজেডি-র নবীন পট্টনায়ক যুগের অবসান হয়েছে। ওড়িশায় নতুন মুখ্যমন্ত্রী হিসেবে আদিবাসী নেতা মোহন মাঝিকে বাছাই করেছে বিজেপি। এই প্রথম ওড়িশায় সরকার গড়ল বিজেপি। মুখ্যমন্ত্রী নির্বাচনের জন্য মঙ্গলবার বিজেপির দুই কেন্দ্রীয় পর্যবেক্ষক রাজনাথ সিং এবং ভূপেন্দ্র যাদবের উপস্থিতিতে দলীয় বিধায়কদের নিয়ে বৈঠক হয়। সেখানেই মুখ্যমন্ত্রী ও উপ মুখ্যমন্ত্রীদের নাম চূড়ান্ত করা হয়।

এই মোহন মাঝির উত্থান রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (RSS) হাত ধরে। আরএসএস পরিচালিত সরস্বতী শিশু বিদ্যামন্দিরে গুরুজি (শিক্ষক) হিসেবে নিজের কেরিয়ার শুরু করেছিলেন মোহন মাঝি। এই বিধায়কের রাজনৈতিক জীবন শুরু গ্রাম পঞ্চায়েতের প্রধান দিয়ে। ২০ বছরের বেশি সময় ধরে তিনি রাজনীতির সাথে যুক্ত রয়েছেন।

বিধানসভায় স্পিকারের সাথে খারাপ আচরণ করায় খবরের শিরোনামে উঠে এসেছিলেন। গত বছর স্পিকারের আসন লক্ষ্য করে তিনি ডাল ছুড়েছিলেন বলে অভিযোগ ওঠে। যার কারণে বিধানসভা থেকে সাসপেন্ডও হয়েছিলেন। মোহন মাঝির দাবি, তিনি ডাল ছোড়েননি। শুধুমাত্র স্পিকারের সামনে পেশ করেছিলেন।

মুখ্যমন্ত্রী পদে মনোনীত হওয়ার পর মোহন মাঝি বলেন, "আমি ওড়িশার দেবতা প্রভু জগন্নাথকে ধন্যবাদ জানাই। প্রভু জগন্নাথের আশীর্বাদের কারণেই বিজেপি ওড়িশায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে এবং রাজ্যে সরকার গঠন করতে চলেছে"।

তিনি আরও বলেন, "আমি ৪.৫ কোটি ওড়িশাবাসীকে ধন্যবাদ জানাতে চাই যাঁরা পরিবর্তনের জন্য ভোট দেওয়ার এবং ওড়িশায় বিজেপিকে ক্ষমতায় আনার সিদ্ধান্ত নিয়েছেন। ওড়িশার জনগণ যে আস্থা দেখিয়েছে তাকে অবশ্যই সম্মান করবে বিজেপি"।

শুধু মুখ্যমন্ত্রীই নয়, উপ মুখ্যমন্ত্রী পদে জোড়া নাম ঘোষণা করেছে বিজেপি। তাঁরা হলেন নিমাপাড়া বিধানসভা কেন্দ্রের বিধায়ক পার্বতী পরীদা এবং পাটনাগড় কেন্দ্রের বিধায়ক কণকবর্ধন সিং দেও।

উল্লেখ্য, ১৪৭ আসন বিশিষ্ট ওড়িশায় ৭৮টি আসন জেতে বিজেপি। ৫১টি আসন যায় বিজু জনতা দল (বিজেডি)-র ঝুলিতে। ১৪টি আসন পায় কংগ্রেস, ১টি আসন সিপিআইএম এবং ৩টি আসনে জয় লাভ করেন নির্দল প্রার্থীরা। মুখ্যমন্ত্রী পদপ্রার্থী মোহন চরণ মাজি কেওনঝড় কেন্দ্র থেকে ১১,৫৭৭ ভোটে বিজেডি প্রার্থী মিনা মাঝিকে পরাজিত করেন।

ওড়িশার নয়া মুখ্যমন্ত্রী মোহন মাঝি (ফুল হাতে)
শেয়ার বাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করা হয়েছে, মোদী-শাহের বিরুদ্ধে তদন্তের চেয়ে সেবির দ্বারস্থ TMC
ওড়িশার নয়া মুখ্যমন্ত্রী মোহন মাঝি (ফুল হাতে)
Rahul Gandhi: কথা ও কাজের মধ্যে পার্থক্যকে নরেন্দ্র মোদি বলে - ফের রাহুলের নিশানায় প্রধানমন্ত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in