নির্বাচন আছে, তাই এই সিদ্ধান্ত - ৩ কৃষি আইন বাতিলের ঘোষণার পর প্রধানমন্ত্রীকে আক্রমণ বিরোধীদের

রাহুল গান্ধী ট‍্যুইটারে হিন্দিতে লেখেন, "দেশের অন্নদাতারা তাঁদের সত‍্যাগ্রহের মাধ্যমে অহঙ্কারের মাথা ঝুঁকিয়ে দিয়েছেন। অন‍্যায়ের বিরুদ্ধে এই জয়ের জন্য অভিনন্দন। জয় হিন্দ।"
নির্বাচন আছে, তাই এই সিদ্ধান্ত - ৩ কৃষি আইন বাতিলের ঘোষণার পর প্রধানমন্ত্রীকে আক্রমণ বিরোধীদের
রাহুল গান্ধী, পি চিদাম্বরম, সঞ্জয় রাউথফাইল ছবি

কৃষকদের আন্দোলনের মাথা নোয়াতে হলো কেন্দ্রকে। দীর্ঘ এক বছরের আন্দোলন সাফল্য পেল আজ। বিতর্কিত তিন কৃষি আইন প্রত‍্যাহারের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরই কেন্দ্রকে কটাক্ষ করে কৃষকদের অভিনন্দন জানাচ্ছেন বিরোধী নেতারা।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী ট‍্যুইটারে হিন্দিতে লেখেন, "দেশের অন্নদাতারা তাঁদের সত‍্যাগ্রহের মাধ্যমে অহঙ্কারের মাথা ঝুঁকিয়ে দিয়েছেন। অন‍্যায়ের বিরুদ্ধে এই জয়ের জন্য অভিনন্দন। জয় হিন্দ। জয় হিন্দের (ভারতের) কৃষক।" এই ট‍্যুইটের নিজের একটি পুরোনো ট‍্যুইট রিট‍্যুইট করেছেন তিনি, যেখানে তিনি বলেছিলেন, "আমার কথাগুলো লিখে রাখবেন, সরকারকে এই কৃষক-বিরোধী আইন ফিরিয়ে নিতেই হবে।"

অপর এক কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম বলেছেন, "গণতান্ত্রিক উপায়ে প্রতিবাদ করে যা অর্জন করা যায় না, আসন্ন নির্বাচনের ভয়ে তা বাস্তবায়িত করা যায়। তিন কৃষি আইন বাতিলের বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা, তাঁর হৃদয়ের পরিবর্তনের ফলে বা তাঁর নীতির পরিবর্তনের ফলে হয়নি। নির্বাচনের ভয়ে তা ঘোষণা করা হয়েছে।"

শিবসেনা নেতা সঞ্জয় রাউত ট‍্যুইটারে লেখেন, "আজ মোদীজি তাঁদের গালে চড় মেরেছেন, যাঁরা নিজের দেশের কৃষকদের সন্ত্রাসবাদী, খালিস্তানী, ভুয়ো কৃষক বলে সম্বোধন করেছিলেন, তা সে বিজেপি নেতা হোক বা অন্ধভক্ত হোক, তাদের মুখে হ‍্যাঁচ্চো।"

প্রসঙ্গত, আজ গুরু নানকের জন্মদিনে তিন বিতর্কিত কৃষি আইন প্রত‍্যাহারের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, "হয়তো আমাদের তপস‍্যায় কিছু ঘাটতি ছিল। যে কারণে আমারা কিছু কৃষককে আইন সম্পর্কে বোঝাতে পারিনি। কিন্তু আজ প্রকাশ পর্ব। কাউকে দোষারোপের সময় নয় এটা। আজ আমি দেশকে বলতে চাই যে তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমি যা করেছি তা কৃষকদের জন্য, যা করেছি তা দেশের জন্য।"

রাহুল গান্ধী, পি চিদাম্বরম, সঞ্জয় রাউথ
Farm Laws: কৃষকদের সাহসী সংগ্রামের জন্যই মোদীকে তিন কালো কৃষি আইন বাতিল করতে হচ্ছে - ইয়েচুরি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in