রেল দুর্ঘটনায় CBI দিয়ে 'যাত্রী সুরক্ষা'র বিষয় ধামাচাপা দিতে চাইছে মোদী সরকার - সীতারাম ইয়েচুরি

ইয়েচুরি বলেন, সিবিআই তদন্ত হয় ক্রিমিনাল কেসে। কিন্তু এখানে রেলের সুরক্ষা তথা যাত্রী সুরক্ষা নিয়ে কোথায় কী দুর্বলতা রয়েছে সে বিষয়ে যদি দেশবাসীর কাছে তথ্য লোকানো হয় তাহলে খুব ভয়ঙ্কর হবে।
সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

করমন্ডল এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনা ফের একবার যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলে দিল। ঘটনার তদন্তের জন্য সিবিআই নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই নির্দেশকেই তীব্র সমালোচনা করলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি

ট্রেন দুর্ঘটনার পর থেকেই ভারতীয় রেল সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন সীতারম ইয়েচুরি। সোমবার সিপিআইএম-র ট্যুইটার হ্যান্ডেলে সীতারাম ইয়েচুরির একটি ভিডিও বার্তা প্রকাশিত হয়েছে। ওই ভিডিওতে সিপিআইএম সাধারণ সম্পাদক বলছেন, 'বালাসোরের কাছে রেল দুর্ঘটনায় মোদী সরকার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। কিন্তু সিবিআই তদন্ত হয় ক্রিমিনাল কেসে। কিন্তু এখানে রেলের সুরক্ষা তথা যাত্রী সুরক্ষা নিয়ে কোথায় কী দুর্বলতা রয়েছে সে বিষয়ে যদি দেশবাসীর কাছে তথ্য লোকানো হয় তাহলে খুব ভয়ঙ্কর হবে'।

পাশাপাশি রেলের শূন্যপদ নিয়েও তথ্য তুলে ধরেন তিনি। সীতারাম ইয়েচুরি বলেন, রেলে বর্তমানে ৩ লক্ষ ১২ হাজার পদ খালি রয়েছে। এগুলি সব গ্যাংম্যান পদ। এদের কাজ হলো প্রতিদিন রেলের ট্র্যাক পর্যবেক্ষণ করা। যদি কোথাও কোনো ত্রুটি থাকে তা মেরামত করা। এটা গেজেটেড পদ না হলেও যথেষ্ট গুরুত্বপূর্ণ পদ। এখানে নিয়োগ না হলে স্বাভাবিকভাবেই যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠবেই।

সিপিআইএম সাধারণ সম্পাদক আরও বলেন, ২০১৭ সালে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছিল। তাদের রিপোর্টে বলা হয়েছে ভারতীয় রেলে রেল লাইন পুনর্নিমাণ করার কাজ খুবই কম হচ্ছে। দ্রুত এই কাজ সম্পন্ন করতে হবে। কিন্তু ২০২২-২৩ বাজেটে দেখা গেল লাইন মেরামতির জন্য যে পরিমাণ অর্থ প্রয়োজন তার থেকে ১৪ শতাংশ কম বরাদ্দ করা হয়েছে।

তিনি একটি সংবাদপত্রের রিপোর্টের কথাও তুলে ধরেন। ওই সংবাদপত্রে নাকি বলা হয়েছে ভারতীয় রেলের সুরক্ষার জন্য কী কী দুর্বলতা রয়েছে। এই সবকিছুকে উপেক্ষা করে যদি সিবিআই তদন্তের ওপরই জোর দেওয়া হয় তাহলে আগামী দিন দেশের জন্য বা ভারতীয় রেলের জন্য বিপদ্দজনক হতে চলেছে।

ভিডিওতে ইয়েচুরি এও বলেছেন, আমরা চাই নিরপেক্ষ তদন্ত হোক। রেলের প্রত্যেক দুর্ঘটনার তদন্ত হয় রেলওয়ে সেফটি কমিশনার দ্বারা। সেই তদন্ত শেষ হওয়ার আগেই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ফলে কমিশনারের (রেলওয়ে সেফটি) তদন্ত অসম্পূর্ণ থেকে যাবে। যা আমাদের দেশের বিরোধী।

উল্লেখ্য, মঙ্গলবার বিকেলে দেশের সমস্ত জোনের জিএম (GM)-দের নিয়ে বৈঠক করবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে সিবিআই তদন্ত। গতকাল রেলের আধিকারিকদের সাথে সিবিআই কর্তারা একটি বৈঠক করেন। সূত্রের খবর, বৈঠকে রেল আধিকারিকদের ক্ষতিগ্রস্তদের সমস্ত নথি খতিয়ে দেখে তবেই ক্ষতিপূরণ দেওয়ার পরামর্শ দিয়েছে সিবিআই। জ্ঞানেশ্বরীকাণ্ডের কথা মাথায় রেখেই এই পরামর্শ দেওয়া হয়েছে।

সীতারাম ইয়েচুরি
করমন্ডল দুর্ঘটনা - আহতদের পাশে রেড ভলান্টিয়ার বাহিনী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in