Tamil Nadu: প্রতিশ্রুতি পূরণ স্ট্যালিনের, মহিলাদের জন্য মাসিক ১০০০ টাকার প্রকল্প চালু

People's Reporter: শুক্রবার তামিলনাড়ুর কাঞ্চিপুরমে মহিলাদের জন্য নতুন প্রকল্প ঘোষণা করেছেন এম কে স্ট্যালিন। প্রকল্পের নাম 'কলাইগনার মাহালির উরিমাই থিট্টাম'।
এম কে স্ট্যালিন
এম কে স্ট্যালিনফাইল ছবি সংগৃহীত

তামিলনাড়ুর মহিলাদের জন্য বড় সুখবর দিলেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। এবার থেকে রাজ্যের মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা দেওয়া হবে সরকারের তরফ থেকে।

শুক্রবার তামিলনাড়ুর কাঞ্চিপুরমে মহিলাদের জন্য নতুন প্রকল্প ঘোষণা করেছেন এম কে স্ট্যালিন। প্রকল্পের নাম 'কলাইগনার মাহালির উরিমাই থিট্টাম' (কলাইগনার উইমেন্স রাইটস গ্র্যান্ট স্কিম)। এই প্রকল্পে বলা হয়েছে যে সমস্ত পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষের নীচে, যাঁদের ৫ একরের বেশি ওয়েট ল্যান্ড এবং ১০ একরের বেশি ড্রাই ল্যান্ড নেই এবং ৩৬০০ ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহার করেন তাঁদের পরিবারের প্রধান মহিলাকে ১০০০ টাকা দেওয়া হবে।

ডিএমকের প্রতিষ্ঠাতা তথা তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী সি এন আন্না দুরাইয়ের জন্মবার্ষিকীতে প্রকল্পের ঘোষণা করা হলো। নির্বাচনের আগে ডিএমকের ইশতেহারে মহিলাদের জন্য এই প্রকল্পের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সেই প্রতিশ্রুতি বাস্তবে পরিণত করলেন স্ট্যালিন। শুক্রবারই উপভোক্তাদের হাতে এটিএম কার্ডও তুলে দেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

সরকারি সূত্রে খবর, এই প্রকল্পের জন্য ১.৬৩ কোটির বেশি আবেদন জমা পড়েছিল। যেখান থেকে ১.৬ কোটি মহিলাকে যোগ্য হিসেবে নথিভুক্ত করা হয়। মাসিক ১০০০ টাকা প্রদানের জন্য সরকারের বার্ষিক খরচ হবে ১২,০০০ কোটি টাকা।

প্রসঙ্গত, এই ধরণের প্রকল্প ভারতে নতুন নয়। পশ্চিমবঙ্গে ২১-র বিধানসভা নির্বাচনের আগে মমতা ব্যনার্জি মহিলাদের জন্য 'লক্ষীর ভাণ্ডার' নামক একটি প্রকল্প চালু করেছিলেন। সেই প্রকল্পের আওতায় থাকা এসসি এসটি মহিলারা মাসিক ১০০০ টাকা এবং সাধারণ মহিলারা ৫০০ টাকা পাচ্ছেন।

এম কে স্ট্যালিন
নির্বাচনে BJP-র টিকিট দেওয়ার নামে শিল্পপতির থেকে ৫ কোটি টাকা হাতানো! গ্রেফতার হিন্দুত্ববাদী নেত্রী
এম কে স্ট্যালিন
ধর্মীয় অনুভূতিতে আঘাত - রামদেবের বিরুদ্ধে FIR দায়ের, ৫ অক্টোবর থানায় হাজিরা দেওয়ার নির্দেশ আদালতের
এম কে স্ট্যালিন
INDIA: প্রতি সন্ধ্যায় এঁরা ঘৃণার দোকান খুলে বসেন - ১৪ জন অ্যাঙ্করকে বয়কট ইন্ডিয়ার, দেখুন তালিকা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in