বিজ্ঞাপনে দেওয়া যাবে না বিভ্রান্তিকর তথ্য, নয়া নির্দেশিকা জারি করল উপভোক্তা মন্ত্রক

ক্রেতাদেরকে আকৃষ্ট করার জন্যই কোম্পানিগুলি লোভনীয় বিজ্ঞাপন দেয়। কিন্তু সেই সব বিজ্ঞাপনে ভুল তথ্য থাকলে তার প্রভাব ক্রেতাদের ওপর পড়বে।
বিজ্ঞাপনে দেওয়া যাবে না বিভ্রান্তিকর তথ্য, নয়া নির্দেশিকা জারি করল উপভোক্তা মন্ত্রক
ছবি - প্রতীকী

এবার থেকে ভুল তথ্য দিয়ে বিজ্ঞাপন করা যাবে না। এমনই নির্দেশিকা জারি করল উপভোক্তা মন্ত্রক। সাথে অ্যাডভার্টাইসিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়ার (ASCI) গাইডলাইনও মেনে চলতে হবে বিজ্ঞাপনদাতাদের।

সম্প্রতি দেখা যাচ্ছে বিভিন্ন পণ্য সংস্থাগুলি নিজেদের লাভের জন্য বিভ্রান্তিকর বিজ্ঞাপন দিচ্ছে। যাতে মানুষ সেইসব চমকপ্রদ বিজ্ঞাপন দেখে তাদের পণ্য কিনতে আগ্রহী হয়। কিন্তু পরে দেখা যায় জনসাধারণ সেইসব জিনিসপত্র কিনে ঠকছে। সেইসব বিজ্ঞাপনের রাশ টানতে উদ্যোগী হল কেন্দ্রীয় উপভোক্তা মন্ত্রক।

উপভোক্তা মন্ত্রকের এক আধিকারিক জানান, ক্রেতাদেরকে আকৃষ্ট করার জন্যই কোম্পানিগুলি লোভনীয় বিজ্ঞাপন দেয়। কিন্তু সেই সব বিজ্ঞাপনে ভুল তথ্য থাকলে তার প্রভাব ক্রেতাদের ওপর পড়ে। যাতে ক্রেতাদের কোনো ক্ষতি না হয় তাই জন্যই এই নির্দেশিকা জারি করা হয়।

উল্লেখ্য, বর্তমানে এমন বিজ্ঞাপনও আছে যেগুলি শিশুদের মধ্যেও কৌতুহলের সৃষ্টি করছে। যার ফলে তারা বাবা মাকে বাধ্য করছে ঐসব পণ্য কিনতে। কিন্তু ঐ পণ্যের উপকার বিজ্ঞাপন অনুযায়ী হয় না। পাশাপাশি উপভোক্তা মন্ত্রক জানায়, যদি কোনো পরিসংখ্যানের তথ্য দেওয়া হয় তাহলে তা নির্ভুল হতে হবে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই ‘লেয়ার শট’ নামের পারফিউম কোম্পানির এক বিজ্ঞাপনী ভিডিও সামনে আসার পর তা নিয়ে ঘৃণা ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে জানানো হয়, কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক এই ভিডিওটিকে সরিয়ে নিতে বলেছে এবং বিজ্ঞাপনী আইন মেনে এই বিষয়টির তদন্ত করার কথা জানিয়েছে।

ছবি - প্রতীকী
'অশালীন' বিজ্ঞাপন - বডি স্প্রে কোম্পানির বিরুদ্ধে তদন্তের নির্দেশ কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in