MGNREGA: মনরেগার মজুরির ৬,৩৬৬ কোটি টাকা বাকি রেখেছে মোদী সরকার - অভিযোগ কংগ্রেসের

এদিন এক এক্স বার্তায় (পূর্বতন ট্যুইট) কংগ্রেস সভাপতি খাড়গে বলেন, ২০০৫ সালে এই দিনে কংগ্রেস-ইউপিএ সরকার কোটি কোটি মানুষের জন্য কাজের অধিকার নিশ্চিত করতে MGNREGA প্রণয়ন করেছিল।
মল্লিকার্জুন খাড়গে
মল্লিকার্জুন খাড়গেফাইল ছবি সংগৃহীত

বাজেট বরাদ্দ এক তৃতীয়াংশ কমানোর পরেও দেশের ১৮টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মনরেগা-র (MGNREGA) মজুরি খাতে ৬,৩৬৬ কোটি টাকা বকেয়া রয়েছে। বুধবার এই দাবি করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। ২০০৫ সালে আজকের দিনেই বামেদের প্রস্তাবে এইদিনেই চালু হয় মনরেগা প্রকল্প।

এদিন এক এক্স বার্তায় (পূর্বতন ট্যুইট) কংগ্রেস সভাপতি খাড়গে বলেন, ২০০৫ সালে এই দিনে কংগ্রেস-ইউপিএ সরকার কোটি কোটি মানুষের জন্য কাজের অধিকার নিশ্চিত করতে MGNREGA প্রণয়ন করেছিল। তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর আমলে এই প্রকল্প চালু হয়।

ওই বার্তাতেই তিনি আরও লেখেন, যদিও মোদী সরকার এই প্রকল্পের ব্যয়বরাদ্দ ৩৩ শতাংশ কমিয়েছে এবং এই বছরে ১৮টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে MGNREGA মজুরি বাবদ ৬,৩৬৬ কোটি টাকা বকেয়া আছে তবুও কংগ্রেস সরকারের আমলে শুরু হওয়া এই প্রকল্পে এখনও ১৪.৪২ কোটি সক্রিয় কর্মী আছে, যাদের মধ্যে অর্ধেকই মহিলা।

খাড়গে লিখেছেন, কোভিড-১৯ মহামারীর লকডাউনের সময় MGNREGA এক জীবন রক্ষাকারী প্রকল্প হিসেবে কাজ করেছে এবং ওই কঠিন সময়ে কোটি কোটি শ্রমিকের জীবনযাত্রা বাঁচিয়ে রাখতে সহায়ক ভূমিকা নিয়েছে।

মল্লিকার্জুন খাড়গে
NEP: অফিসিয়ালি জাতীয় শিক্ষানীতি বর্জন কর্ণাটক সরকারেরও, আগামী বছরই চালু হবে রাজ্যের নিজস্ব নীতি
মল্লিকার্জুন খাড়গে
Donald Trump: গ্রেফতার হতে জর্জিয়া যাচ্ছি, নির্বাচনে কারচুপি মামলায় বৃহস্পতিবার আত্মসমর্পণ ট্রাম্পের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in