‘NewsClick’-র বিরুদ্ধে সরকারের মিডিয়া ট্রায়াল! ‘গণতন্ত্রের উপর আক্রমণ’ - মুখ খুললেন বিশিষ্টজনেরা

মিডিয়া ট্রায়ালের মাধ্যমে একটি স্বাধীন সংবাদমাধ্যমের গলা টিপে ধরা আসলে ভারতীয় সংবিধানের মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে হস্তক্ষেপ করা।
‘NewsClick’-র বিরুদ্ধে সরকারের মিডিয়া ট্রায়াল! ‘গণতন্ত্রের উপর আক্রমণ’ - মুখ খুললেন বিশিষ্টজনেরা
ফাইল চিত্র

জাতীয় সংবাদ পোর্টাল ‘NewsClick’-র বিরুদ্ধে চলা কেন্দ্রীয় সরকারের মিডিয়া ট্রায়ালের বিরুদ্ধে মুখ খুললেন দেশের একাধিক বুদ্ধিজীবী। বর্ষীয়ান সাংবাদিক, লেখক, গবেষক, অধ্যাপক, আইনজীবী, বিচারক, বিজ্ঞানী, শিল্পী-সহ প্রায় ৭০০ জনেরও বেশি বুদ্ধিজীবী একসঙ্গে বিবৃতি জারি করে এই মিডিয়া ট্রায়ালের নিয়ে তীব্র নিন্দা করেছেন। তাঁদের মতে, মিডিয়া ট্রায়ালের মাধ্যমে একটি স্বাধীন সংবাদমাধ্যমের গলা টিপে ধরা আসলে ভারতীয় সংবিধানের মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে হস্তক্ষেপ করা।

বিবৃতিতে বলা হয়েছে, NewsClick-এর বিরুদ্ধে এই মিডিয়া ট্রায়াল আমাদের দেশের সংবিধানে অন্তর্ভুক্ত মত প্রকাশের স্বাধীনতার উপর আক্রমণ। NewsClick সংবাদমাধ্যমটি মূলত সরকারের নীতি ও ব্যর্থতার খবর দেশের কোটি কোটি মানুষের কাছে পৌঁছে দেয়। এই সংবাদমাধ্যমের কাজই হল দেশের সাধারণ খেটে খাওয়া মানুষকে সরকারের ব্যর্থতা সম্পর্কে অবহিত করা এবং সরকারকে তাঁদের ব্যর্থতা সম্পর্কে জবাবদিহি করতে বাধ্য করা। সেখানে এই মিডিয়া ট্রায়াল গণতন্ত্রে স্বাধীন সাংবাদিকতার সাংবিধানিক গুরুত্বের উপর আক্রমণ।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, NewsClick প্রধানত আমাদের সমাজের সবচেয়ে নিপীড়িত ও শোষিত কৃষক ও শ্রমিক শ্রেণির সংগ্রামের উপর বিশেষভাবে ফোকাস করে। তারা আমাদের দেশের লক্ষ লক্ষ নাগরিক ও মহিলাদের উপর সরকারের নীতি ও কাজের কী প্রভাব পড়ে, তার সমালোচনামূলক কভারেজ করে থাকে। এই পোর্টাল কোনওরকম আইন লঙ্ঘন করেনি। তাও এই সংবাদমাধ্যমের উপর সরকারের রক্তচক্ষু পরেছে। আদালতে মামলাও করা হয়েছে। এটি খুবই দুর্ভাগ্যজনক।

প্রসঙ্গত, বুদ্ধিজীবীদের ওই বিবৃতিতে মোট ৭৫৫ জনের সই রয়েছে। যার মধ্যে দেশের একাধিক জনপ্রিয় শিল্পী, সাংবাদিক, লেখক, বিচারপতিরাও রয়েছেন।

‘NewsClick’-র বিরুদ্ধে সরকারের মিডিয়া ট্রায়াল! ‘গণতন্ত্রের উপর আক্রমণ’ - মুখ খুললেন বিশিষ্টজনেরা
Assam: উল্টো জাতীয় পতাকা উত্তোলন - আসামের বিজেপি সভাপতির নামে দায়ের হল FIR

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in