Assam: উল্টো জাতীয় পতাকা উত্তোলন - আসামের বিজেপি সভাপতির নামে দায়ের হল FIR

যদিও ভাবেশ তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর মতে, তেরঙ্গা উল্টো ছিল কি না তা তিনি জানতেন না।
সাংবাদিকদের মুখোমুখি আসাম বিজেপি সভাপতি ভাবেশ কালিটা
সাংবাদিকদের মুখোমুখি আসাম বিজেপি সভাপতি ভাবেশ কালিটাছবি ভাবেশ কালিটার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

উল্টো করে জাতীয় পতাকা উত্তোলন করায় আসামের বিজেপি রাজ্য সভাপতির নামে দায়ের হল মামলা। অভিযোগকারীদের দাবি, তিনি 'জেনেশুনেই' উল্টো পতাকা উত্তোলন করেছিলেন। সূত্রে খবর, মঙ্গলবার সন্ধ্যায় আসামের নগাঁও সদর থানায় তিন ব্যক্তি রাজ্য বিজেপি সভাপতি ভাবেশ কালিটার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগ জানিয়ে এফআইআর দায়ের করেন।

যদিও বিজেপি সভাপতি ভাবেশ কালিটা তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর মতে, তেরঙ্গা উল্টো ছিল কি না তা তিনি জানতেন না। এই ঘটনা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শোরগোল ফেলে দিয়েছে।

তিন মামলাকারীর দাবি, মঙ্গলবার সকালে দেশের ৭৭তম স্বাধীনতা দিবসের উদযাপনে গুয়াহাটিতে বিজেপির রাজ্য সদর দফতরে জাতীয় পতাকা উত্তোলন করেন ভাবেশ কালিটা। কিন্তু তিনি ‘ভুল’ করে উল্টো পতাকা উত্তোলন করে বসেন। তবে অভিযোগ, ভুল নয়, তিনি খুব ভালো করেই জানতেন যে তেরঙ্গা উল্টো করে লাগানো হয়েছে। তা সত্ত্বেও তিনি নির্দ্বিধায় সেই পতাকা উত্তোলন করেন এবং উত্তোলনের পরে যখন উল্টো পতাকার দিকে সবার নজর যায়, তখন দ্রুত ভুল সংশোধন করে নেওয়া হয়। উল্লেখ্য, জাতীয় পতাকা উত্তোলনের জন্য নির্দেশিকা অনুযায়ী, গেরুয়া রংটি পতাকার শীর্ষে থাকা বাধ্যতামূলক।

এই ঘটনা নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে রাজ্য বিজেপি সভাপতি ভাবেশ কালিটা জানিয়েছেন, “আমার অজান্তেই এই ঘটনা ঘটে গিয়েছে। দলের সাধারণ কর্মীরা পতাকা উত্তোলনের জন্য প্রস্তুত করেছিল। ওরাই ভুলভাবে তেরঙ্গা লাগিয়েছিল। উত্তোলনের পরে ভুল নজরে এলে সঙ্গে সঙ্গে তা শুধরে নেওয়া হয়।”

প্রসঙ্গত, দ্য ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়া, ২০২২ অনুযায়ী, উল্টোভাবে দেশের জাতীয় পতাকা উত্তোলন কঠোরভাবে নিষিদ্ধ এবং যিনি ব্যক্তি এই নিয়ম লঙ্ঘন করবেন তাঁর ৩ বছর পর্যন্ত কারাবাস বা জরিমানা বা দুটোই হতে পারে।

সাংবাদিকদের মুখোমুখি আসাম বিজেপি সভাপতি ভাবেশ কালিটা
Haryana: নুহ সাম্প্রদায়িক হিংসায় মদত! গ্রেপ্তার বিট্টু বজরঙ্গী - কী তাঁর পরিচয়?
সাংবাদিকদের মুখোমুখি আসাম বিজেপি সভাপতি ভাবেশ কালিটা
Kapil Sibal: ১০ বছর পর এখন মুখে দুর্নীতিমুক্ত সমাজের কথা! কী করলেন এতদিন? - মোদীকে আক্রমণে সিব্বল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in