Manipur: ইম্ফলের রাস্তায় RSS-বিরোধী প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ মহিলাদের, পরিস্থিতি সামলাতে নামলো সেনা

মণিপুরের মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি করেছে সিপিআইএম পলিটব্যুরো। পলিটব্যুরো বলেছে মণিপুর জ্বলছে অথচ কেন্দ্রের বিজেপি নেতারা মণিপুরের মুখ্যমন্ত্রীকে সমর্থন করছেন।
অশান্ত মণিপুর
অশান্ত মণিপুরছবি সংগৃহীত

নতুন করে অশান্ত হয়ে উঠলো মণিপুর। দুই মহিলাকে নগ্ন করে হাঁটানো, ধর্ষণ এবং আরও অনেক মহিলাদের হত্যা করার প্রতিবাদে মণিপুরের রাস্তায় শনিবার বিক্ষোভে দেখান মহিলাদের একাংশ। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই সেনা নামানো হয়েছে।

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয় যাতে দেখা যায় দুই মহিলাকে নগ্ন করে হাঁটাচ্ছে একদল পুরুষ। মহিলাদের গণধর্ষণও করা হয় বলে অভিযোগ। এরপরই গোটা দেশজুড়ে বিজেপি শাসিত মণিপুরের মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি উঠেছে। মণিপুরের আইনশৃঙ্খলা সম্পূর্ণ ভেঙে পড়েছে বলে বিরোধীদের অভিযোগ। (পিপলস রিপোর্টার এই ভিডিওর সত্যতাও যাচাই করেনি) 

নর্থ ইস্ট ইন্ডিয়া টুডে-র প্রতিবেদন অনুসারে, অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শনিবার ফের মণিপুরের রাজধানী ইম্ফলে বেশ কিছু ব্যানার, প্ল্যাকার্ড হাতে রাস্তায় নামে মহিলারা। টায়ার জ্বালিয়েও প্রতিবাদ জানান তাঁরা। আরএসএস বিরোধী পোস্টারও দেখা যায় তাঁদের হাতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রীতিমতো হিমিশিম খেতে হয় পুলিশ আধিকারিকদের। সেনাবাহিনীও নামানো হয়।

বুধবার রাত থেকে সমাজমাধ্যমে ভাইরাল হওয়া ওই নৃশংস হিংসার ভিডিওতে দেখা যাচ্ছে একদল উন্মত্ত জনতা টেনে হিঁচড়ে দুই নগ্ন মহিলাকে খোলা মাঠের মধ্যে নিয়ে যাচ্ছে। ওই ভিডিওর ঘটনাটি গত ৪ মে মণিপুরের রাজধানী ইম্ফল থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে কাংপকপি জেলায় ঘটেছে বলে দাবি করেছে মণিপুরের উপজাতি সংগঠন আইটিএলএফ।

অন্যদিকে গোটা ঘটনার নিন্দা করে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীনের সিং-র পদত্যাগের দাবি করেছে সিপিআইএম পলিটব্যুরো। এক বিবৃতিতে পলিটব্যুরো বলেছে, 'মণিপুরের নৃশংস ঘটনার জন্য দায়ী সেই রাজ্যের বিজেপি সরকার। আক্রান্তদের পরিবার এফআইআর দায়ের করলেও পুলিশ কোন ব্যবস্থা নেয়নি। মণিপুর জ্বলছে অথচ কেন্দ্রের বিজেপি নেতারা মণিপুরের মুখ্যমন্ত্রীকে সমর্থন করছেন। প্রধানমন্ত্রী বিবৃতি দিয়েছেন ঠিকই। কিন্তু তাতে মহিলাদের নিরাপত্তা, সেই রাজ্যের অগ্নিগর্ভ পরিস্থিতি বদলে যায়নি। অবিলম্বে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করা হচ্ছে।'

অশান্ত মণিপুর
মণিপুর-কাণ্ডের ছায়া বাংলাতেও! পুলিশের সামনেই দুই আদিবাসী মহিলার পোশাক ছিঁড়ে ব্যাপক মারধর জনতার
অশান্ত মণিপুর
গোরক্ষপুরের বিশ্ববিদ্যালয়ে ABVP-এর তাণ্ডব, উপাচার্য-সহ শীর্ষ আধিকারিকদের বেধড়ক মার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in