Maharastra: মহারাষ্ট্রে সংকটে জোট সরকার, ২৫ বিধায়ক নিয়ে উধাও শিবসেনার মন্ত্রী

এমভিএ জোটের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আজ বিকেলে, জোটসঙ্গীদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছেন তিনি।
Maharastra: মহারাষ্ট্রে সংকটে জোট সরকার, ২৫ বিধায়ক নিয়ে উধাও শিবসেনার মন্ত্রী
শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউথগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মহাসংকটের মুখোমুখি মহারাষ্ট্রের মহা বিকাশ আগধি (MVA) সরকার। শিবসেনা দলের মধ্যে বিদ্রোহ দেখা দিয়েছে। এক মন্ত্রীসহ দলের ২৫ জন বিক্ষুদ্ধ বিধায়ক মহারাষ্ট্র ছেড়ে আশ্রয় নিয়েছে গুজরাটের একটি হোটেলে।

তবে, এই ঘটনাকে দলের মধ্যে ‘রাজনৈতিক বিপর্যয়’ বলে মানতে নারাজ সাংসদ তথা শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত (Sanjay Raut)। তিনি দাবি করেছেন, মহারাষ্ট্রের এমভিএ সরকার ফেলে দেওয়ার চক্রান্ত চালাচ্ছে বিজেপি।

রাউত জানিয়েছেন, মহারাষ্ট্রে ‘রাজনৈতিক বিপর্যয়’ নেমে এসেছে বলে অনেকেই প্রচার করছেন। তবে এই আলোচনার কোনও ভিত্তি নেই। মহা বিকাশ আগধি (MVA) সরকারকে আঘাত করার যে ষড়যন্ত্র গুজরাটের মাটি থেকে করা হচ্ছে, তা সফল হবে না।’

গতকাল সন্ধ্যার পর থেকে ২৫জন বিধায়ক নিয়ে উধাও হন মন্ত্রী একনাথ শিন্ধে (Eknath Shinde)। প্রায় চিরুনি তল্লাশির পর তাঁদের সন্ধান পাওয়া যায়। জানা যায়, তাঁরা গুজরাতের সুরাটের একটি পাঁচতারা হোটেলে উঠেছেন। গুজরাট বিজেপির শীর্ষ নেতৃত্বের সাথে দেখা করেছেন তিনি। আজ দুপুরে সেখানে সাংবাদিক বৈঠক করবেন তাঁরা। তবে, শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত জানিয়েছেন, ‘কিছু বিধায়কের সাথে যোগাযোগ করা হয়েছে’ এবং সঙ্কট নিরসনের চেষ্টা চলছে।

এদিকে, এমভিএ সরকারে শিবসেনার জোটসঙ্গী কংগ্রেসের এক নেতা জানিয়েছেন, ‘এই মুহূর্তে এমভিএ সরকারের জন্য তেমন কোনও হুমকি নেই। তবে, মহারাষ্ট্রের পুর-নির্বাচনের আগে সরকার ফেলে দেওয়ার জন্য উন্মত্ত প্রচেষ্টা চলছে।’

এই পরিস্থিতিতে সতর্কতা নিচ্ছে কংগ্রেস। দলের সব বিধায়ককে আজ সন্ধ্যায় মুম্বাইয়ে আসার জন্য ডেকে পাঠানো হয়েছে। জাতীয়তাবাদী কংগ্রেস পার্টিও (NCP) দলের বিধায়কদের উপর তীক্ষ্ণ নজর রাখছে।

এদিকে, বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনার জন্য সকালেই বিমানে দিল্লি পৌঁছেছেন বিরোধী নেতা দেবেন্দ্র ফড়নবিস (Devendra Fadnavis)।

গতকাল, মহারাষ্ট্রে বিধান পরিষদের ১০ আসনের মধ্যে ২ টি আসন পাওয়ার কথা ছিল বিজেপির। কিন্তু, রাজ্যসভার নির্বাচনের মতো এবারও ৩ জন প্রার্থী দিয়ে তিনজনকেই জিতিয়ে নিয়েছে। যেখানে বিজেপির পাওয়া তৃতীয় আসনটি সহজে দখল করার কথা ছিল শিবসেনার। ফলে, বোঝা যাচ্ছে ক্রশ ভোটিং হয়েছে বিধান পরিষদে নির্বাচনেও।

আর নির্বাচনের কয়েক ঘণ্টা পরেই শিবসেনার ২৫ জন বিধায়ক নিয়ে উধাও হয়ে যান মন্ত্রী একনাথ শিন্ধে। কোনও অবস্থাতেই তাঁদেরকে ফোন করে যোগাযোগ করতে পারেন নি মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)।

আজ সকালে জানা যায়, মুম্বাই থেকে ৩ ঘণ্টা গাড়ী চালিয়ে সুরাটে ডায়মন্ড হাবের লা মেরিডিয়ান হোটেলে গিয়ে উঠেছেন শিবসেনার বিধায়ক-মন্ত্রীরা। এখন তাঁরা সেখানেই আছেন।

এদিকে, এমভিএ জোটের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আজ বিকেলে, জোটসঙ্গীদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছেন তিনি।

শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউথ
ফারুক আব্দুল্লা, শরদ পাওয়ারের পর রাষ্ট্রপতি নির্বাচনে দাঁড়াতে অনীহা প্রকাশ গোপালকৃষ্ণ গান্ধীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in