Maharashtra: 'মশাল' হাতে পেলেন উদ্ধব ঠাকরের শিবসেনা, এখনও প্রতীকহীন সিন্ধে গোষ্ঠী!

উদ্ধব ঠাকরে গোষ্ঠীর নতুন নাম হয়েছে- ‘শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে। অন্যদিকে, একনাথ সিন্ধে গোষ্ঠীর নতুন নামকরণ হয়েছে- ‘বালাসাহেবচি শিবসেনা’। বাংলায় যার অর্থ হল- বালাসাহেবের শিবসেনা।
উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ধে
উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ধেফাইল ছবি - গ্রাফিক্স সুমিত্রা নন্দন

দীর্ঘ টানাপোড়নের পর অবশেষে ‘মশাল’ (flaming torch) প্রতীক পেয়েছে উদ্ধব ঠাকরের শিবসেনা। সোমবার, শিবসেনার উদ্ধব গোষ্ঠীর জন্য ‘মশাল’ প্রতীক ধার্য করেছে ভারতের নির্বাচন কমিশন (Election Comission)। শুধু তাই নয়, উদ্ধব ঠাকরে গোষ্ঠীর নতুন নাম হয়েছে- ‘শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে (Shiv Sena Uddhav Balasaheb Thackeray)।

অন্যদিকে, একনাথ সিন্ধে (Eknath Shinde group) গোষ্ঠীর নতুন নামকরণ হয়েছে- ‘বালাসাহেবচি শিবসেনা’ (Balasahebanchi Shiv Sena)। বাংলায় যার অর্থ হল- বালাসাহেবের শিবসেনা। তবে, এখনও কোনো দলীয় প্রতীক পায়নি সিন্ধে গোষ্ঠী।

জানা যাচ্ছে, পছন্দের প্রতীক হিসাবে ‘উদীয়মান সূর্য’, ‘ত্রিশূল’, এবং ‘গদা’-র প্রস্তাব রেখেছিল সিন্ধে গোষ্ঠী। কিন্তু, শেষের দুটির সঙ্গে ধর্মের যোগ আছে, এই বলে বাতিল করে দিয়েছে নির্বাচন কমিশন। আর যে ‘উদীয়মান সূর্য’ প্রতীক চাওয়া হয়েছে, তা ব্যবহার করে তামিলনাড়ু এবং পুদুচেরির রাজনৈতিক দল দ্রাবিড় মুন্নেত্র কাজগম বা DMK। তাই, সেই প্রতীকের আবদনও বাতিল হলেছে।

তবে, মঙ্গলবার- সিন্ধে গোষ্ঠীকে তিনটি প্রতীকের একটি নতুন তালিকা জমা দিতে বলেছে নির্বাচন কমিশন।

জানা যাচ্ছে, বিভিন্ন রাজনৈতিক দলকে ধর্মীয় সংকেতসহ প্রতীক বরাদ্দের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার (Chief Election Commissioner Rajiv Kumar)।

আগামী ৩ নভেম্বর, মহারাষ্ট্রের আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (Mumbai's Andheri (East) constituency by-election)। এই নির্বাচনে ‘মশাল’ নিয়েই লড়াইয়ে নামবে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও তাঁর অনুগামীরা।

প্রসঙ্গত, গত শনিবার, শিবসেনার তির-ধনুক প্রতীক ফ্রিজ করে দিয়েছে নির্বাচন কমিশন। ফলে, আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে কোন প্রতীক নিয়ে দুই গোষ্ঠী লড়াই করবে- তা নিয়ে শুরু হয় টানাপোড়ন। সেই লড়াইয়ে অবশেষে 'মশাল' হাতে পেলেন উদ্ধব ঠাকরে।

উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ধে
দিল্লি দাঙ্গায় জড়িত থাকার ইঙ্গিত BJP বিধায়ক নন্দ কিশোর গুর্জারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in