দিল্লি দাঙ্গায় জড়িত থাকার ইঙ্গিত BJP বিধায়ক নন্দ কিশোর গুর্জারের

গুরজার বলেন, "ভবিষ্যতে আর এরকম ভুল হবে না। পরেরবার এরকম পরিকল্পনার ক্ষেত্রে লোনি থেকে আমরা ৫০,০০০ লোক আনব। আমরা জিহাদিদের হত্যা করব, সবসময় করব।"
BJP বিধায়ক নন্দ কিশোর গুর্জার
BJP বিধায়ক নন্দ কিশোর গুর্জারফাইল ছবি, সংগৃহীত

২০২০ সালে উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গা হয়েছিল। যে হিংসার ঘটনায় প্রায় ৫৫ জনের মৃত্যু হয়। এই দাঙ্গাতে জড়িত থাকার কথা নিজের মুখে স্বীকার করলেন উত্তরপ্রদেশের লোনির বিজেপি বিধায়ক (BJP MLA) নন্দ কিশোর গুর্জার (Nand Kishor Gurjar)। রবিবার, দিল্লির দিলশাদ গার্ডেনে বিশ্ব হিন্দু পরিষদের (Vishwa Hindu Parishad) এক জনসভায় বক্তৃতাকালে একথা জানিয়েছেন তিনি।

সম্প্রতি, এই জনসভার ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, বিশ্ব হিন্দু পরিষদের আয়োজিত 'বিরাট হিন্দু সভা'য় বক্তৃতা দিচ্ছেন বিজেপি বিধায়ক গুর্জার। সেখানে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গায় জড়িত থাকার কথা বলেন তিনি।

ভাইরাল ভিডিওতে বিজেপি বিধায়ককে বলতে দেখা গেছে, 'আমরা কাউকে হয়রানি করি না। কিন্তু কেউ যদি আমাদের বোন বা মেয়েদের হয়রানি করে তবে আমরা তাদের রেহাই দেব না। CAA-র কারণে দিল্লিতে দাঙ্গা শুরু হয়েছিল। ... আমাদের উপর অভিযোগ ছিল আমরা নাকি আড়াই লক্ষ মানুষকে দিল্লিতে এনেছি। আমরাতো কেবল বোঝাতে গিয়েছিলাম, কিন্তু পুলিশ জিহাদিদের হত্যার জন্য আমাদের বিরুদ্ধে মামলা করেছে। আমরা জিহাদিদের হত্যা করব, সবসময় করব।"

অন্য আরেক ভিডিওতে গুর্জার বলতে দেখা গেছে, 'ভবিষ্যতে আর এরকম ভুল হবে না। পরেরবার এরকম পরিকল্পনার ক্ষেত্রে লোনি থেকে আমরা ৫০,০০০ লোক আনব। এটি কোনও বড় বিষয় নয়। তোমাদের জন্য লোনি থেকে ৫০,০০০ লোক আসবে। তারা আগেও এসেছিল... যখনই দিল্লির প্রয়োজন হবে আসবে। কারণ, আমরা দিল্লিকে আলাদা (সত্বা) মনে করি না।' যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি পিপলস রিপোর্টার। বিজেপি বিধায়কের এই দাবি ঘিরে শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠছে তাহলে কি বিজেপি বিধায়ক পরিকল্পনা করে দিল্লি দাঙ্গা ঘটিয়েছিলেন?

এদিকে, এই ভিডিও ভাইরাল হওয়ার পরে একটি FIR দায়ের করেছে দিল্লি পুলিশ। এ প্রসঙ্গে দিল্লির ডেপুটি কমিশনার অফ পুলিশ আর সাথিয়াসুন্দরাম (R Sathiyasundaram) বলেন, ‘বিষয়টি আমরা ক্ষতিয়ে দেখছি। আইপিসি ১৮৮ ধারায় একটি FIR করা হয়েছে। কেননা, এই সভার জন্য আয়োজকরা পুলিশের কাছ থেকে অনুমতি নেননি। আমরা আইনি পদক্ষেপ শুরু করেছি।’ তবে জানা যাচ্ছে, দিল্লি পুলিশের এই FIR-এ কোনও বক্তা বা সংগঠকের নাম উল্লেখ করা হয়নি।

এরই মাঝে, বিশ্ব হিন্দু পরিষদের (দিল্লি শাখা) মিডিয়া ইনচার্জ ইন্দ্রজিৎ সিং (Indrajeet Singh) দাবি করেছেন, তাঁরা সভার বিষয়ে পুলিশকে জানিয়েছেন। তিনি বলেন, ‘এই FIR-এর কোনো গ্রহণযোগ্যতা নেই। আমরা সভার অনুমতি নিয়েছি। বক্তাদের সম্পর্কে তাদের জানিয়েছি। এটি কোনও গোপন সভা ছিল না। পুরো অনুষ্ঠানে পুলিশ উপস্থিত ছিল। সেখানে অনেক পুলিশ কর্মী ছিলেন। এটা কিভাবে অবৈধ হতে পারে?’

অন্যদিকে এই ভাইরাল ভিডিও নিয়ে বিতর্ক শুরু হতেই এক প্রতিক্রিয়ায় গুর্জার দাবি করেন, দিল্লি দাঙ্গা নয়, তিনি লোনির হিংসার কথা বলেছেন। তিনি বলেন, 'আমি দিল্লির দাঙ্গার কথা বলিনি। লোনিতে কীভাবে আমরা জিহাদিদের বিরুদ্ধে লড়াই করার জন্য ঐক্যবদ্ধ হয়েছিলাম তা বলছিলাম। আমি আমার বক্তব্যে অটল। দিল্লিতে কিছু হলে ৫০,০০০ লোককে নিয়ে যেতে প্রস্তুত আমি। আমরা এই জিহাদিদের উপর আক্রমণ করবই।'

BJP বিধায়ক নন্দ কিশোর গুর্জার
Delhi: মুসলিমদের থেকে কিছু কিনবেন না, কোনও কাজ করাবেন না - জনতাকে শপথ বাক্য পাঠ করালেন BJP সাংসদ
BJP বিধায়ক নন্দ কিশোর গুর্জার
TET Scam: রক্ষাকবচ থাকা সত্ত্বেও কীভাবে গ্রেপ্তার মানিক ভট্টাচার্য, কী ব্যাখ্যা ইডি-র?
BJP বিধায়ক নন্দ কিশোর গুর্জার
'চোর ধরো, জেল ভরো বললেই শুভেন্দু নিজের মুখটা আয়নায় দেখতে পায়' - শুভেন্দুকে পাল্টা সেলিমের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in