লাল ঝান্ডার জয়, 'লং মার্চ'-এ কৃষকদের সাথে দেখা করে দাবি মেনে নিতে রাজি সিন্ধে সরকার

জমির অধিকার এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে গত বুধবার, বিদর্ভ থেকে আহমেদনগর পর্যন্ত ‘লং মার্চ’ শুরু কয়েছিলেন কৃষকেরা। সেই মিছিলের মাঝপথেই বড় জয় পেলেন আন্দোলনকারী কৃষকেরা।
কৃষকদের সাথে বৈঠকে মহারাষ্ট্রের মন্ত্রীরা
কৃষকদের সাথে বৈঠকে মহারাষ্ট্রের মন্ত্রীরাছবি সৌজন্যে নীলোৎপল বসু

লাল ঝান্ডা হাতে বড় সফলতা পেলেন মহারাষ্ট্রের ‘বঞ্চিত’ কয়েক হাজার কৃষক। সূত্রের খবর, বৃহস্পতিবার সন্ধ্যায়, সাঙ্গামনারে ‘লং মার্চ’-র মাঝপথে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে দেখা করেন মহারাষ্ট্রের তিনজন মন্ত্রী। এবং কৃষক নেতাদের সঙ্গে আলোচনার পর তাঁদের সমস্ত দাবি মেনে নিতে সম্মত হয়েছেন ‘মহা-মন্ত্রীরা’।

জমির অধিকার এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে গত বুধবার, বিদর্ভ থেকে আহমেদনগর পর্যন্ত ‘লং মার্চ’ শুরু কয়েছিলেন কৃষকেরা। আর, সেই মিছিলের মাঝপথেই বড় জয় পেলেন আন্দোলনকারী কৃষকরা।

বৃহস্পতিবার, অল ইন্ডিয়া কিষান সভার (AIKS) সভাপতি অশোক ধাওয়ালে (Ashok Dhawale) জানান, আন্দোলনকারী কৃষকদের সমস্ত দাবি মানতে সম্মত হয়েছেন রাজ্যের মন্ত্রীরা। এখন বাস্তবায়নের বিষয়টি চূড়ান্ত করতে হবে।

জানা যাচ্ছে, সাঙ্গামনারে ‘লং মার্চ’-র মাঝেই AIKS নেতাদের সঙ্গে দেখা করেন রাজস্ব মন্ত্রী রাধাকৃষ্ণ ভিখে-পাতিল (Revenue Minister Radhakrishna Vikhe-Patil), উপজাতি মন্ত্রী বিজয়কুমার গাভিত (Tribal Minister Vijaykumar Gavit) এবং শ্রম মন্ত্রী খাদে (Labour Minister Khade)।

মন্ত্রীদের সঙ্গে আলোচনায় কৃষক ও কৃষি শ্রমিকদের আবাসনের জন্য সরকারি জমি দেওয়ার আশ্বাস পূরণের দাবি তোলেন AIKS নেতারা। একইসঙ্গে, তুলা, দুধ, সয়াবিন, তুর, ছোলা এবং অন্যান্য কৃষিজাত পণ্যের সঠিক পারিশ্রমিক মুল্যেরও দাবি জানিয়েছেন।

কৃষক ও কৃষি শ্রমিকদের নামে বনভূমি ন্যস্ত করা; তুলা, দুধ, সয়াবিন, তুর, ছোলা এবং অন্যান্য কৃষিজাত পণ্যের ন্যূনতম সহায়ক মূল্যের দাবি করেন নেতারা। আর, সেই দাবি পূরণের আশ্বাস দিয়েছেন একনাথ সিন্ধে সরকারের তিন মন্ত্রী।

কৃষক আন্দোলনের এই সফলতাকে কুর্ণিশ জানিয়েছে সিপিআই(এম)। এক টুইট বার্তায় সিপিআই(এম)-র পক্ষ থেকে বলা হয়েছে, 'কৃষক আবার জিতেছে!! আকোলে থেকে লনি পর্যন্ত চলমান কিষাণ মার্চ আবার জয়ী হয়েছে এবং সরকার কৃষকদের দাবি মেনে নিয়েছে।'

কৃষকদের সাথে বৈঠকে মহারাষ্ট্রের মন্ত্রীরা
নিয়োগ দুর্নীতির সব মামলা থেকে বিচারপতি গাঙ্গুলিকে সরানোর নির্দেশ সুপ্রিম কোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in