নিয়োগ দুর্নীতির সব মামলা থেকে বিচারপতি গাঙ্গুলিকে সরানোর নির্দেশ সুপ্রিম কোর্টের

জানা যাচ্ছে, রেজিস্ট্রার জেনারেলের জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করেই অভিজিত গঙ্গোপাধ্যায়কে নিয়োগ দুর্নীতির মামালা থেকে সরানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
নিয়োগ দুর্নীতির সব মামলা থেকে বিচারপতি গাঙ্গুলিকে সরানোর নির্দেশ সুপ্রিম কোর্টের
গ্রাফিক্স - আকাশ নেয়ে

নিয়োগ দুর্নীতির মামালা থেকে সরানো হলো বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়কে। সুপ্রিম কোর্টের তরফ থেকে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে নির্দেশ দেওয়া হয়েছে নিয়োগ দুর্নীতির সব মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরানোর জন্য। তবে কোন বিচারপতির এজলাসে এই মামলা যাবে তা এখনও জানা যায়নি। বিচারপতি গঙ্গোপাধ্যায় নিয়োগ দুর্নীতি মামলায় যে সব রায় দিয়েছেন, তার ভবিষ্যৎ কী হবে, তা নিয়েও প্রশ্ন উঠছে।

এক বেসরকারি টিভি চ্যানেলে বিচারাধীন মামলা নিয়ে সাক্ষাৎকার দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সোমবার এই নিয়ে কড়া অবস্থান নিয়েছিল দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পি এস নরসিমার বেঞ্চ। কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে হলফানামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

সোমবার, এক পর্যবেক্ষণে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, ‘বিচারাধীন মামলায় সাক্ষাৎকার দেওয়া বিচারপতিদের কাজ নয়। যদি বিচারাধীন মামলা নিয়ে কোনও সাক্ষাৎকার দিয়ে থাকেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, সেক্ষেত্রে তিনি ওই মামলার শুনানি করার অধিকার হারিয়েছেন। সেই ক্ষেত্রে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে ওই মামলার শুনানির জন্য নতুন বিচারপতি নিয়োগ করতে হবে।‘

জানা যাচ্ছে, রেজিস্ট্রার জেনারেলের জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করেই অভিজিত গঙ্গোপাধ্যায়কে নিয়োগ দুর্নীতির মামালা থেকে সরানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সাক্ষাৎকারের তর্জমার সত্যতা বিচার করে দেখেছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে এই নিয়ে অতিরিক্ত কোনও মন্তব্য করতে না চাইলেও তিনি বলেন, “ভারতীয় বিচারব্যবস্থার উপর আমাদের সম্পূর্ণ বিশ্বাস, আস্থা রয়েছে। ভোটে লড়াই করতে না পেরে বিজেপি বিচারব্যবস্থার অল্প কয়েকজনকে কাজে লাগাচ্ছে। ২২টি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।”

নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তল ঘোষের মুখে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম শোনা গিয়েছিল। সিবিআইকে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করার নির্দেশও দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

তবে সুপ্রিম কোর্টের এই নির্দেশে আশাহত আন্দোলনরত চাকরিপ্রার্থীরা। কাল থেকে তাঁরা পথে নামবেন বলে জানিয়েছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in