মারাঠা সংরক্ষণের দাবিতে উত্তপ্ত মহারাষ্ট্র
মারাঠা সংরক্ষণের দাবিতে উত্তপ্ত মহারাষ্ট্রছবি সৌজন্যে - ডেকান হেরাল্ড

Maharashtra: মারাঠা সংরক্ষণ আন্দোলনের জেরে উত্তপ্ত রাজ্য, ছত্রপতি শম্ভাজিনগরে ইন্টারনেট পরিষেবা বন্ধ

People's Reporter: মারাঠা সংরক্ষণ নিয়ে কোনোরকম ভুয়ো খবর ছড়িয়ে পড়া আটকাতেই সরকারের এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

শিক্ষা ও চাকরিক্ষেত্রে মারাঠাদের জন্য অতিরিক্ত সংরক্ষণের দাবিতে আরও উত্তপ্ত হয়ে উঠছে মহারাষ্ট্র। রাজ্যের ত্রিশঙ্কু সরকারের বিরুদ্ধে জেগে উঠেছে সে রাজ্যের সাধারণ মানুষ। শিয়রে বিপদ জেনে এবার মহারাষ্ট্রের মূল ছত্রপতি শম্ভাজিনগর (পূর্বনাম ঔরঙ্গাবাদ) শহর বাদে ওই প্রদেশের একাধিক তালুকে ৪৮ ঘণ্টার জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ করল সরকার। মারাঠা সংরক্ষণ নিয়ে কোনোরকম ভুয়ো খবর ছড়িয়ে পড়া আটকাতেই সরকারের এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

মহারাষ্ট্র সরকারের এক আধিকারিক জানিয়েছেন, বুধবার সন্ধ্যে থেকে মধ্য মহারাষ্ট্রের ছত্রপতি শম্ভাজিনগর প্রদেশের বেশিরভাগ এলাকার মোবাইল ও ব্রডব্যান্ড দুইরকম ইন্টারনেট পরিষেবাই বন্ধ করে দেওয়া হবে। বুধবার সন্ধ্যে ৬টা থেকে শুক্রবার সন্ধ্যে ৬টা পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। তবে প্রয়োজনে এই নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়তে পারে বলেই মত ওই আধিকারিকের।

তিনি আরও জানিয়েছেন, মারাঠা সংরক্ষণের আন্দোলন ও বিক্ষোভ নিয়ে ভুয়ো ও অতিরঞ্জিত, হিংসায় মদতকারী খবর রাজ্যের অন্যান্য প্রদেশে ছড়িয়ে পড়া রুখতেই এমন সিদ্ধান্ত নিয়েছে শিন্ডে সরকার। রাজ্যের অতিরিক্ত মুখ্য স্বরাষ্ট্রসচিব সুজাতা সৌনিকের নির্দেশেই সংশ্লিষ্ট মন্ত্রক এই পদক্ষেপ গ্রহণ করেছে। ভুয়ো খবর ছড়িয়া পড়া রুখতে এবং রাজ্যে আইন-শৃঙ্খলা বজায় রাখতেই ৪৮ ঘণ্টার জন্য ডঙ্গেল, ব্রডব্যান্ড, ওয়্যারলাইন, ফাইবার ইত্যাদি সমস্ত মাধ্যমে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। মূল ছত্রপতি শম্ভাজিনগর শহর ছাড়া ওই জেলার গঙ্গাপুর, ভাইজাপুর, খুলতাবাদ, ফুলমব্রি, সিলোদ, কান্নাড়, পাইথান, সোইগাঁও তালুকে পরিষেবা বন্ধ থাকবে বলে জানা গিয়েছে।  

গত আগস্ট মাস থেকেই শিক্ষা ও চাকরিক্ষেত্রে মারাঠাদের OBC সংরক্ষণ দেওয়ার দাবিতে অনশন ধর্মঘট শুরু করেছিলেন মারাঠি নেতা মনোজ জারাঙ্গে পাতিল। তবে গত ১৪ সেপ্টেম্বর মনোজের সঙ্গে দেখা করে সংরক্ষণের জন্য তার কাছ থেকে ৪০ দিনের সময়সীমার কথা দেন রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। কিন্তু ২৪ সেপ্টেম্বর সেই সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরেও সংরক্ষণ নিয়ে কোনও কাজ না এগোলে আন্দোলন তীব্রতর হয়ে ওঠে। এমনকি সংরক্ষণের দাবিতে বেশ কয়েকটি আত্মহত্যা ঘটনাও ঘটেছে রাজ্যের বিভিন্ন প্রান্তে।

মারাঠা সংরক্ষণের দাবিতে উত্তপ্ত মহারাষ্ট্র
Maharastra: মারাঠা সংরক্ষণ দাবিতে বিধায়কের বাড়িতে আগুন, ‘সরকারের ব্যর্থতা’র অভিযোগ এনসিপির
মারাঠা সংরক্ষণের দাবিতে উত্তপ্ত মহারাষ্ট্র
মারাঠা সংরক্ষণের দাবিতে আত্মঘাতী আরও ১! ‘রাখতে না পারলে কথা দেয় কেন?’ শিন্ডে সরকারকে কটাক্ষ শরদের
মারাঠা সংরক্ষণের দাবিতে উত্তপ্ত মহারাষ্ট্র
UP: 'মেরা বেটা বিকাও হ্যায়!', ডিজিটাল ভারতে ছেলেকে বেচে ঋণ মেটাতে পোস্টার হাতে রাস্তায় বাবা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in