Maharastra: মারাঠা সংরক্ষণ দাবিতে বিধায়কের বাড়িতে আগুন, ‘সরকারের ব্যর্থতা’র অভিযোগ এনসিপির

People's Reporter: মারাঠা সংরক্ষণ নিয়ে সরকারের নিষ্ক্রিয়তা পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে বলে জানিয়েছেন এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার।
মহারাষ্ট্রে বিধায়কের বাড়িতে আগুন
মহারাষ্ট্রে বিধায়কের বাড়িতে আগুন ছবি অভয়-এর এক্স ভিডিও থেকে স্ক্রীনশট

দিনকে দিন আরও তীব্র হচ্ছে মহারাষ্ট্রের মারাঠা সংরক্ষণের আন্দোলন। চাকরি ও শিক্ষাক্ষেত্রে মারাঠাদের জন্য বিশেষ সংরক্ষণের দাবিতে রাজ্য জুড়ে পরপর কয়েকটি আত্মহত্যার পর এবার আন্দোলনকারীরা সোমবার সকালে রাজ্যের বীড় জেলায় ভাঙচুর করে আগুন জ্বালিয়ে দিল অজিত গোষ্ঠীর এনসিপি বিধায়ক প্রকাশ সোলাঙ্কের প্রাসাদোপম বাড়ি। সংরক্ষণ আন্দোলনের অন্যতম প্রধান কাণ্ডারি মনোজ জারাঙ্গে পাতিলকে নিয়ে ওই এনসিপি বিধায়কের ‘বিতর্কিত’ মন্তব্যের জেরেই এই ঘটনা বলে জানা গিয়েছে।

সম্প্রতি সমাজমাধ্যমে ভাইরাল এনসিপি বিধায়ক প্রকাশের একটি অডিও ক্লিপে তাকে বলতে শোনা যায়, “এই দাবি (মারাঠা সংরক্ষণ ও সরকারকে সংরক্ষণ কার্যকর করার জন্য বেঁধে দেওয়া ৪০ দিনের সময়সীমা) আসলে একটা বাচ্চাদের খেলা।” নাম না করে মনোজ পাতিলকে কটাক্ষ করে প্রকাশকে বলতে শোনা যায়, “যিনি জীবনে একটা গ্রাম পঞ্চায়েত নির্বাচনও লড়েনি, তিনি এখন বড় বড় কথা বলছেন।” প্রকাশের এই মন্তব্যের পরেই সোমবার বীড় জেলায় তার বাড়ির উপর ক্ষোভ উগড়ে দিয়েছে বিক্ষোভকারীরা বলে অনুমান।

ঘটনার পর সর্বভারতীয় সংবাদসংস্থাকে ওই এনসিপি বিধায়ক জানিয়েছেন, “সেই সময় আমি এবং আমার পরিবার বাড়ির ভিতরেই ছিলাম। সৌভাগ্যবশত, আমার পরিবারের কোনও সদস্য বা অন্য কেউ এতে আহত হননি। কিন্তু আমার বিশাল ক্ষতি হয়ে গেল।” প্রসঙ্গত, বিক্ষোভকারীরা পাথর ছুঁড়ে বাড়ির সামনে দাঁড়িয়ে থাকা একটি গাড়িও ভাঙচুর করেছে।

এই ঘটনার তীব্র নিন্দা করে শরদ পাওয়ার গোষ্ঠীর এনসিপি’র মুখপাত্র সুপ্রিয়া সুলে জানিয়েছেন, “এটা মহারাষ্ট্রের ট্রিপল ইঞ্জিন সরকারের চরম ব্যর্থতা। যখন রাজ্যের বিধায়কের বাড়ি জ্বালিয়ে দেওয়া হচ্ছে তখন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী কোথায় ছিলেন?”

মারাঠা সংরক্ষণ নিয়ে মহারাষ্ট্র সরকারের নীরবতা ও নিষ্ক্রিয়তা পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে বলে রবিবার জানিয়েছেন এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার। তার বক্তব্য, “এই বিষয়ে আমাদের দলের অবস্থান খুব স্পষ্ট। অন্যান্য সম্প্রদায়গুলিকে আঘাত না করে যত তাড়াতাড়ি সম্ভব মনোজ জারাঙ্গে পাতিলের দাবি মেনে সংরক্ষণ আনুক সরকার।”

অন্যদিকে, রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এই ঘটনা নিয়ে জানিয়েছেন, “এই প্রতিবাদ কোন দিকে মোড় নিচ্ছে, সেটা মনোজ পাতিলের দেখা উচিত। এটা খুবই ভুল পথে পরিচালিত হচ্ছে।”

মহারাষ্ট্রে বিধায়কের বাড়িতে আগুন
Manish Sisodia: শীর্ষ আদালতে খারিজ মণীশ সিসোদিয়ার জামিনের আবেদন
মহারাষ্ট্রে বিধায়কের বাড়িতে আগুন
একাকী ভিড় : সংস্কৃতি, ধর্ম ও রাজনীতির প্যালেস্টাইন - ইজ়রায়েল ও তার জায়নবাদী ভূ-রাজনীতি (১ম পর্ব)

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in