Maharashtra: ছত্রপতি শিবাজিকে 'অপমান', রাজ্যপালের অপসারণের দাবি শিবসেনা সিন্ধে গোষ্ঠীর

সোমবার, মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে গোষ্ঠীর বিধায়ক সঞ্জয় গায়কওয়াড় দাবি করেন, মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্পর্কে যে বিবৃতি দিয়েছেন কোশিয়ারি, তা বিতর্কিত এবং অপমানজনক।
মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে এবং রাজ্যপাল ভগত সিং কেশিয়ারি
মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে এবং রাজ্যপাল ভগত সিং কেশিয়ারিফাইল ছবি, গ্রাফিক্স - আকাশ

মহারাষ্ট্রের আইকন ছত্রপতি শিবাজি (Chhatrapati Shivaji)। আর, তাঁর প্রতি 'অপমানজনক' মন্তব্যের জেরে রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির অপসারণের দাবি তুলেছেন শিবসেনা বিধায়ক সঞ্জয় গায়কওয়াড় (Sanjay Gaikwad)।

সোমবার, মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে গোষ্ঠীর বিধায়ক সঞ্জয় গায়কওয়াড় দাবি করেন, মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্পর্কে যে বিবৃতি দিয়েছেন কোশিয়ারি, তা বিতর্কিত এবং অপমানজনক। অতীতেও তিনি বিতর্ক সৃষ্টি করেছিলেন।

তিনি বলেন, 'রাজ্যপালের বোঝা উচিৎ, ছত্রপতি শিবাজী মহারাজের আদর্শ পুরানো হয় না এবং তাঁকে বিশ্বের অন্য কোনও মহান ব্যক্তির সাথে তুলনা করা যায় না। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কাছে আমার অনুরোধ, এমন একজন ব্যক্তি যিনি রাজ্যের ইতিহাস জানেন না, তিনি এখানে কাজ চালাতে পারবেন না। তাঁকে অন্য কোথাও পাঠানো হোক।'

সম্প্রতি, ঔরঙ্গাবাদের ডঃ বি আর আম্বেদকর মারাঠওয়াড়া বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে কোশিয়ারি বলেন, শিবাজি মহারাজের আদর্শ এখন পুরোনো হয়ে গিয়েছে। বর্তমান সময়ে বাবাসাহেব আম্বেদকর থেকে নীতীন গড়করির মধ্যে এমন ব্যক্তিত্ব রয়েছে, যাঁদের আদর্শকে অনুসরণ করে আপনি এগিয়ে যেতে পারবেন।

রাজ্যপাল বলেন, 'কেউ যদি জিজ্ঞাসা করেন, কাকে আপনি সব থেকে শ্রদ্ধা করেন, কার আদর্শে নিজেদের গড়ে তুলতে চান, আপনাকে বাইরে বের হতে হবে না।মহারাষ্ট্রের শাসকদের মধ্যেই আপনি আপনার শ্রদ্ধার ব্যক্তিত্বকে পেয়ে যাবেন। শিবাজি মহারাজের আদর্শ এখনও পুরোনো হয়ে গেছে। আপনারা বাবাসাহেব আম্বেদকর থেকে নীতিন গড়করির আদর্শে নিজেদের পরিচালনা করতে পারেন।'

আর, কোশিয়ারির এই মন্তব্যের জেরেই ক্ষোভে ফুঁসছে মহারাষ্ট্র। রাজ্যপাল কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি। কেন্দ্রে বিজেপির সরকার। সেই কারণে মহারাষ্ট্রের বিরোধী দলগুলোর যাবতীয় ক্ষোভ গিয়ে আছড়ে পড়েছে বিজেপির ওপর। কংগ্রেস, এনসিপি, উদ্ধব বালাসাহেব ঠাকরেবাদী শিবসেনা বিজেপির তীব্র সমালোচনা করেছে।

তবে, বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের ফলে প্রথমে রাজ্যপালের সঙ্গে সংঘাতে যেতে চায়নি একনাথ সিন্ধে গোষ্ঠী। কিন্তু, এই ঘটনার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধেকে একহাত নেন উদ্ধব ঠাকরে গোষ্ঠীর শিবসেনার সাংসদ সঞ্জয় রাউত।

তিনি বলেন, 'উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ করার সময় আত্মসম্মানের কথা বলেছিলেন একনাথ সিন্ধে। এরপর, শিবসেনা থেকে বেরিয়ে বিজেপির সঙ্গে জোট করেছিলেন তিনি। এখন তাঁর আত্মসম্মান কোথায় গেল? বিজেপি প্রকাশ্যে শিবাজী মহারাজকে অপমান করেছে। আপনার পদত্যাগ করা উচিৎ। আপনার যদি শিবাজি মহারাজের প্রতি সম্মান থাকে, তাহলে আপনি তাদের সঙ্গে সরকারে আছেন কেন।'

আর, এই সমালোচনার পরে রাজ্যপাল কোশিয়ারির অপসারণের দাবি তুলেছে সিন্ধে গোষ্ঠীর বিধায়ক সঞ্জয় গায়কওয়াড়।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে এবং রাজ্যপাল ভগত সিং কেশিয়ারি
Maharashtra: সাভারকর বিতর্ক সরিয়ে রেখে রাহুল গান্ধীর প্রশংসায় শিবসেনা উদ্ধব ঠাকরে গোষ্ঠী
মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে এবং রাজ্যপাল ভগত সিং কেশিয়ারি
PM-Kisan: ৩ বছরে বঞ্চিত ৮ কোটি কৃষক! 'মোদীর নিষ্ঠুর নির্বাচনী জুমলা', কটাক্ষ ইয়েচুরির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in