নির্মলা সীতারামণ
নির্মলা সীতারামণফাইল চিত্র - সংগৃহীত

আলোচনা ছাড়াই ৬৪টি সংশোধনী সহ লোকসভায় অর্থবিল পাস করাল মোদী সরকার

শুক্রবার, আদানিকাণ্ডে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি)-র দাবীতে যখন উত্তাল সংসদ, সেসময় ‘অর্থবিল ২০২৩’ পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

কোনও আলোচনা ছাড়ায় লোকসভায় ‘অর্থবিল ২০২৩’ পাস করিয়ে নিয়েছে মোদী সরকার। যে অর্থবিলে ৬৪ টি সংশোধনী রয়েছে।

শুক্রবার, আদানিকাণ্ডে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি)-র দাবীতে যখন উত্তাল সংসদ, সেসময় ‘অর্থবিল ২০২৩’ পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর, স্পিকার ওম বিড়লার অনুমতিতে আলোচনা ছাড়াই ধ্বনিভোটে তা পাশ হয়ে যায়।

বিলটি পাসের সময়, সরকারী কর্মচারীদের পেনশন সংক্রান্ত সমস্যাগুলি বিবেচনা করার জন্য একটি কমিটি গঠন করার কথা জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যে কমিটির প্রধান হবেন কেন্দ্রীয় অর্থ সচিব।

তিনি আরও বলেন, বিদেশ সফরের সময় ক্রেডিট কার্ডের মাধ্যমে করা অর্থপ্রদানগুলি খতিয়ে দেখবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যাতে, আয়ের উৎস থেকে ট্যাক্স ফাঁকি হচ্ছে কিনা তা দেখা যায়।

এছাড়া, অন্যান্য সংশোধনীর মধ্যে রয়েছে - জিএসটি আপিল ট্রাইব্যুনাল স্থাপন এবং মিউচুয়াল ফান্ডের কিছু ক্ষেত্রে দীর্ঘমেয়াদী কর ছাড়ের সুবিধা প্রত্যাহার করা।  

গত ১ ফেব্রুয়ারি, সংসদে বাজেট অধিবেশনে এই অর্থবিলটি একবার পেশ করেছিলেন সীতারমান। সে সময়ও বিক্ষোভের কারণে কোনো আলোচনা হয়নি। তবে, শুক্রবার, সুযোগ বুঝে সেই অর্থবিল লোকসভায় পাশ করিয়ে নিয়েছে মোদী সরকার। জানা যাচ্ছে, সংশোধনীত অর্থবিলে ২০ টি নতুন ধারা যুক্ত করা হয়েছে। এবার, এটি রাজ্যসভায় পাঠানো হবে।

নির্মলা সীতারামণ
৫ বছর আগের ঘটনার জের, মোদীর বিরুদ্ধে মানহানির মামলা কংগ্রেস সাংসদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in