বাড়িতে বসেই প্রদীপ জ্বালুন অযোধ্যায়, ৫১ টাকা থেকে ১১০০ টাকার প্যাকেজ, অভিনব উদ্যোগ কর্তৃপক্ষের

People's Reporter: বাড়িতে বসেই অযোধ্যায় প্রদীপ জ্বালানোর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে এই পোর্টালে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এবং কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া কিছু ‘প্যাকেজ’ বেছে নিতে হবে।
ফাইল ছবি
ফাইল ছবি

দীপাবলি উপলক্ষ্যে দেশের ‘রামভক্ত’দের অনলাইনে ‘একত্রিত’ করে জনসংযোগ বাড়ানোর নয়া পন্থা নিল অযোধ্যা পর্যটন উন্নয়ন বোর্ড। অযোধ্যা ‘দীপোৎসব’-এ ই-প্রদীপ কেনার প্রস্তাব নিয়ে হাজির হল দপ্তর। অনলাইনে মাত্র একটি ক্লিকের মাধ্যমে টাকা দিয়ে কেনা যাবে এই ই-প্রদীপ। ৫১ টাকা থেকে শুরু করে ১১০০ টাকা পর্যন্ত ‘প্যাকেজ’ আছে। অযোধ্যায় সংশ্লিষ্ট ব্যক্তির পছন্দের জায়গায় সেই প্রদীপ জ্বালানো হবে কর্তৃপক্ষের তরফে।

অযোধ্যা ডেভেলপমেন্ট অথরিটি ‘দীপোৎসব’ লাইভ সম্প্রচারের জন্য 'হোলি অযোধ্যা' নামের একটি ডেডিকেটেড পোর্টাল চালু করেছে। অযোধ্যায় ‘দীপোৎসব’ উপলক্ষ্যে হওয়া বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হয় পোর্টালে। বাড়িতে বসেই অযোধ্যায় প্রদীপ জ্বালানোর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে এই পোর্টালে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এবং কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া কিছু ‘প্যাকেজ’ বেছে নিতে হবে। সেখানে ১টি প্রদীপের জন্য ৫১ টাকা, ১১টি প্রদীপের জন্য ১০১ টাকা, ২১টি প্রদীপের জন্য ৫০১ টাকা এবং ৫১টি প্রদীপের জন্য ১১০০ টাকা পর্যন্ত ‘প্যাকেজ’ রয়েছে।

উৎসুক অংশগ্রহণকারীদের পছন্দসই ‘প্যাকেজ’ বেছে টাকা পাঠাতে হবে। এরপর সাইটে দেওয়া অযোধ্যার ম্যাপ থেকে জায়গা বাছতে হবে। অযোধ্যায় রাম কি পইড়ি, সরযূ ঘাট, মঠ, মন্দির-সহ অন্যান্য পবিত্র জায়গার নাম রয়েছে এই ম্যাপে। অংশগ্রহণকারীর পছন্দ মতো জায়গায় কর্তৃপক্ষের তরফে সেই ‘প্যাকেজ’এর প্রদীপ জ্বালানো হবে। বাড়ি বসেই সেই প্রদীপ জ্বালানো ‘উপভোগ’ করবেন অংশগ্রহণকারীরা। এই পোর্টালে অযোধ্যার অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠান দেখারও সুবিধা থাকবে ‘প্রিমিয়াম’ অংশগ্রহণকারীদের জন্য।

এই উৎসব নিয়ে রাজ্যের পর্যটন দফতরের ডেপুটি ডিরেক্টর আর.পি যাদব জানিয়েছেন, “যাঁরা অনেক দূরে থাকেন তাঁরা যাতে অযোধ্যার ‘দীপোৎসব’-এ অংশ নিতে পারেন, তাঁদের কথা ভেবে আমাদের এই পদক্ষেপ। ভারতের বিভিন জায়গা এবং বিদেশেও ভগবান রামের উপাসকরা ছড়িয়ে রয়েছে। তাঁরা বিভিন্ন প্যাকেজ পছন্দ করে ই-প্রদীপ কিনে এই উৎসবের সঙ্গে যুক্ত হবেন।”

এই উৎসব ইতিমধ্যেই ব্যাপক হারে প্রচারিত হয়েছে। তবে ওয়াকিবহাল মহলের ধারণা, এই উৎসব আসলে মানুষের থেকে ‘চাঁদা তোলার’ অভিনব উপায় ছাড়া কিছু নয়। বাড়িতে বসেই মন্দির শহর অযোধ্যায় প্রদীপ জ্বালানোর ‘লোভ’ দেখিয়ে সাধারণ মানুষের কাছে থেকে টাকা আদায় করতেই এই ‘ফন্দি’ আঁটা হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

ফাইল ছবি
উৎসবের মরশুমে বাড়ি ফেরার হিড়িক পরিযায়ী শ্রমিকদের! সুরাট স্টেশনে পদপিষ্ট হয়ে মৃত ১, আহত বহু
ফাইল ছবি
‘সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ, বছরে ১৫টা ছুটি নিয়ম হওয়া উচিত’, ইনফোসিস কর্তার মন্তব্য সমর্থন কংগ্রেস সাংসদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in