"মদের মতো ক্ষমতার নেশাতেও ডুবে গেছ" - কেজরিওয়ালকে তীব্র ভর্ৎসনা 'গুরু' আন্না হাজারের

হাজারের স্পষ্ট অভিযোগ, কেজরিওয়াল, সিসোদিয়া এবং অন্যান্য নেতারা মিলে যে দল গড়ে তুলেছিলেন, সেই আম আদমি পার্টির সঙ্গে এখন অন্য রাজনৈতিক দলগুলির কোনও আদর্শগত পার্থক্য নেই।
কেজরিওয়াল এবং আন্না হাজারে
কেজরিওয়াল এবং আন্না হাজারেগ্রাফিক্স - আকাশ নেয়ে

দিল্লির আবগারি নীতি নিয়ে মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে তীব্র ভর্ৎসনা করলেন সমাজকর্মী আন্না হাজারে। বুধবার দিল্লির আবগারি নীতি প্রসঙ্গে হতাশা প্রকাশ করে কেজরিওয়ালকে একটি চিঠি লিখেছেন তাঁর একসময়ের 'গুরু'। সেখানেই তিনি বলেন -"মদের মতো ক্ষমতার নেশাতেও তুমি ডুবে গেছ বলে মনে হচ্ছে।"

আন্নার এই মন্তব্যের পর চরম অস্বস্তিতে আপ সুপ্রিমো কেজরিওয়াল। জুলাই মাসে দিল্লির আবগারি নীতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় তা প্রত্যাহার করে রাজ্য সরকার।

কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম তাঁকে চিঠি লিখলেন আন্না হাজারে। হিন্দিতে লেখা চিঠিতে তিনি জানান, "তুমি মুখ্যমন্ত্রী হওয়ার পরে আমি এই প্রথম তোমাকে চিঠি লিখছি। তোমার সরকারের আবগারি নীতি নিয়ে সম্প্রতি সংবাদমাধ্যমের প্রতিবেদন পড়ে আমি আহত হয়েছি। তুমি তোমার বই ‘স্বরাজে’ আবগারি নীতি নিয়ে আদর্শের কথা লিখেছিলে। বইটির ভূমিকা আমিই লিখেছিলাম। কিন্তু মুখ্যমন্ত্রী হয়ে সেই সব আদর্শ তুমি ভুলে গেছ।"

হাজারের স্পষ্ট অভিযোগ, কেজরিওয়াল, সিসোদিয়া এবং অন্যান্য নেতারা মিলে যে দল গড়ে তুলেছিলেন, সেই আম আদমি পার্টির সঙ্গে এখন অন্য রাজনৈতিক দলগুলির কোনও আদর্শগত পার্থক্য নেই।

গোটা চিঠিতেই কেজরিওয়ালের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন আন্না হাজারে। তাঁর অভিযোগ, "শক্তিশালী লোকপাল ও দুর্নীতি দমন আইন না এনে তুমি এমন আবগারি নীতি আনলে যা জনবিরোধী, বিশেষত নারীবিরোধী। দিল্লিতে সর্বত্র মদের দোকান খুলছে। মানুষ টাকা ও ক্ষমতার অলিন্দে বন্দি। বৃহত্তর আন্দোলন থেকে তৈরি হওয়া কোনও দলকে এটা মানায় না।"

তিনি আরও বলেন, "ভারতের কোথাও এমন ভুল নীতি তৈরি হত না, যদি আমরা কঠোর নিয়ম-নীতি মেনে চলতাম এবং আমার পরামর্শ মতো একটি সচেতনতামূলক অভিযান পরিচালনা করতে।"

প্রসঙ্গত, ২০১১ সালে দুর্নীতি দূরীকরণ আন্দোলনের প্রধান মুখ ছিলেন আন্না হাজারে। এই আন্দোলন থেকেই পরবর্তী সময়ে তৈরী হয় আম আদমি পার্টি। কিন্তু রাজনৈতিক দল থেকে দূরত্ব বজায় রেখেছেন হাজারে। এই প্রথম চিঠি লিখে তাঁর ‘শিষ্য’কে ভর্ৎসনা করতে দেখা গেল বর্ষীয়ান এই সমাজকর্মীকে।

কেজরিওয়াল এবং আন্না হাজারে
BJP: গরহাজির ৬ মন্ত্রী সাংসদ - রাজ্য বিজেপির প্রশিক্ষণ শিবির ঘিরে নতুন জল্পনা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in