Adani গ্রুপে বিনিয়োগ করে LIC-র সর্বনাশ, দু'দিনে লোকসান ১৬,৫৮০ কোটি টাকা!

আদানি গ্রুপের শেয়ার পতনের জেরে গত দুদিনে ১৬,৫৮০ কোটি টাকা হারিয়েছে LIC (লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া)। এরমধ্যে, সবথেকে বেশি ক্ষতি হয়েছে আদানি টোটাল গ্যাসে (Adani Total Gas)।
Adani গ্রুপে বিনিয়োগ করে LIC-র সর্বনাশ, দু'দিনে লোকসান ১৬,৫৮০ কোটি টাকা!
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মার্কিন সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্টের পর রক্তাক্ত ভারতীয় শেয়ার বাজার। মুখ থুবড়ে পড়েছে আদানি গোষ্ঠীর ৫টি সংস্থার শেয়ার। এর ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাধারণ মানুষের টাকায় গড়ে ওঠা বীমা সংস্থা - LIC (লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া)। প্রসঙ্গত, আদানি গোষ্ঠীর ৫টি সংস্থাতেই বিশাল বিনিয়োগ রয়েছে ভারতীয় এই বীমা সংস্থার।

এক রিপোর্টে মিন্ট (Mint) জানিয়েছে, আদানি গ্রুপের শেয়ার পতনের জেরে গত দুদিনে ১৬,৫৮০ কোটি টাকা হারিয়েছে LIC (লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া)। এরমধ্যে, সবথেকে বেশি ক্ষতি হয়েছে আদানি টোটাল গ্যাসে (Adani Total Gas)। এই সংস্থা থেকে ৬,২৩২ কোটি টাকা হারিয়েছে LIC (এলআইসি)।

আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় LIC-র কত শেয়ার আছে, হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্ট প্রকাশের পর সেখানে কত ক্ষতি হয়েছে তার একটি বিবরণ তুলে ধরা হল -

১) আদানি এন্টারপ্রাইজ (Adani Enterprises): এই সংস্থায় LIC (এলআইসি)-র মোট ৪,৮১,৭৪,৬৫৪ টি শেয়ার আছে। এটি কোম্পানির মোট পরিশোধিত মূলধনের ৪.২৩ শতাংশ।

গত দুই দিনে, NSE-তে আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম ৩,৪৪২ টাকা থেকে ২,৭৬৮.৫০ টাকায় নেমে গেছে। অর্থাৎ, শেয়ারের দাম কমেছে ৬৭৩.৫ টাকা। আর, সেই হিসাবে গত দুই দিনে ৩,২৪৫ কোটি (৬৭৩.৫ x ৪,৮১,৭৪,৬৫৪) টাকা হারিয়েছে LIC।

২) আদানি পোর্টস (Adani Ports): এই সংস্থায় LIC (এলআইসি)-র মোট ১৯,৭৫,২৬,১৯৪ টি শেয়ার আছে। এটি কোম্পানির মোট পরিশোধিত মূলধনের ৯.১৪ শতাংশ।

গত দুই দিনে, NSE-তে আদানি পোর্টের শেয়ারের দাম ৭৬১.২০ টাকা থেকে ৬০৪.৫০ টাকায় নেমে এসেছে। দুটি সেশনে শেয়ারের দাম কমেছে ১৫৬.৭০ টাকা।

আর, সেই হিসাবে গত দুই দিনে ৩,০৯৫ কোটি (১৫৬.৭০ x ১৯,৭৫,২৬,১৯৪) টাকা ক্ষতি হয়েছে LIC-র।

৩) আদানি ট্রান্সমিশন (Adani Transmission): ২০২২ সালের অক্টোবর থেকে ডিসেম্বর, ত্রৈমাসিক রিপোর্ট অনুসারে জন্য আদানি ট্রান্সমিশনে LIC (এলআইসি কোম্পানি)-র শেয়ার আছে মোট ৪,০৬,৭৬,২০৭ টি। শতাংশের হিসাবে এটির পরিমাণ হল ৩.৬৫ শতাংশ।

আর, গত দুই দিনে, আদানি ট্রান্সমিশনের শেয়ারের দাম ২,৭৬২.১৫ টাকা থেকে কমে ২০১৪.২০ টকা হয়েছে। এই দুই দিনে শেয়ারের দাম কমেছে ৭৪৭.৯৫ টাকা।

আর, সেই হিসাবে গত দুই দিনে ৩,০৪২ কোটি (৭৪৭.৯৫ x ৪,০৬,৭৬,২০৭) টাকা খুইয়েছে LIC (এলআইসি)।

৪) আদানি গ্রীন (Adani Green): আদানি গ্রীন এনার্জি লিমিটেডের শেয়ারহোল্ডিং প্যাটার্ন (ডিসেম্বর ২০২২) অনুযায়ী, এই সংস্থায় ১.২৮ শতাংশ বা মোট ২,০৩,০৯,০৮০ টি শেয়ার আছে এলআইসি কোম্পানির।

আর, গত দুদিনে আদানি গ্রীনের শেয়ারের দাম কমেছে ৪৩০.৫৫ টাকা। যার ফলে গত দুই টানা সেশনে প্রায় ৮৭৫ কোটি লোকসান হয়েছে এলআইসি কোম্পানির।

৫) আদানি টোটাল গ্যাস (Adani Total Gas): শেষ ত্রৈমাসিক রিপোর্ট অনুসারে আদানি টোটাল গ্যাসে মোট ৫.৬৯ শতাংশ শেয়ার আছে LIC (এলআইসি)-র। তথ্য অনুসারে, আদানি টোটাল গ্যাসে মোট ৬,৫৫,৮৮,১৭০ টি শেয়ার আছে LIC-র।

আর, গত দুদিনে আদানি গ্রীনের শেয়ারের দাম কমেছে ৯৬৩.৭৫ টাকা। যার জেরে LIC-র লোকসান হয়েছে প্রায় ৬,৩২৩ কোটি টাকা।

সুতরাং, গত দুটি সেশনে এলআইসি-র এই সকল ক্ষতি যোগ করলে দেখা যাচ্ছে, উপরে উল্লিখিত পাঁচটি আদানি গ্রুপের স্টকগুলিতে বিশাল বিনিয়গের কারণে প্রায় ১৬,৫৮০ কোটি হারিয়েছে LIC (এলআইসি)।

Adani গ্রুপে বিনিয়োগ করে LIC-র সর্বনাশ, দু'দিনে লোকসান ১৬,৫৮০ কোটি টাকা!
Hindenburg Report: আদানি গোষ্ঠীর বিরুদ্ধে 'আর্থিক জালিয়াতি'র অভিযোগ - SEBI তদন্তের দাবি কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in