LIC: জীবন বিমা নিগমের শেয়ার বিদেশী সংস্থাকে বিক্রি করতে মরিয়া কেন্দ্র, একাধিক আইন সংশোধন

অন্যান্য রাষ্ট্রায়ত্ত সংস্থার ক্ষেত্রে একইভাবে বিদেশী সংস্থাকে কুড়ি শতাংশ শেয়ার বিক্রির রাস্তা খুলে দেওয়া হবে। জানা গিয়েছে, ১৬ লক্ষ কোটি টাকা শেয়ার বিক্রি করে তোলার লক্ষ্য কেন্দ্রের।
LIC: জীবন বিমা নিগমের শেয়ার বিদেশী সংস্থাকে বিক্রি করতে মরিয়া কেন্দ্র, একাধিক আইন সংশোধন
গ্রাফিক্স - নিজস্ব

জীবন বিমা নিগমের শেয়ার বিদেশি সংস্থার হাতে তুলে দিতে উদ্যোগী হল কেন্দ্র। এলআইসি (LIC) -র শেয়ার যাতে বিদেশি সংস্থার কাছে বিক্রি করা যায়, তার জন্যই এতদিন প্রস্তুতি চলছিল। শেষ মুহূর্তে এসে শেয়ার বিক্রির রাস্তা খুলে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, স্বয়ংক্রিয় পথে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগকারীদের (এফডিআই) লাভজনক সংস্থা এলআইসির কুড়ি শতাংশ শেয়ার বিক্রি করা হবে। সেই কারণে এফডিআই বিধি নিয়ম সংশোধনী এনেছে কেন্দ্র। বিদেশি মুদ্রা বিনিময় আইন সংশোধন করা হচ্ছে। সম্পন্ন হয়েছে এলআইসির শেয়ার বাজারে বিক্রি করার কাজ। চলতি মাসের শেষেই শেয়ারবাজারে ছাড়া হবে এলআইসির শেয়ার।

প্রসঙ্গত, বর্তমানে দেশের সব রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করে দেওয়ার নীতি নিয়েছে কেন্দ্র। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত সংস্থা ব্যাংক-বিমা বিক্রি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন, চলতি অর্থবছরে বিক্রি করে দেওয়া হবে রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও বীমা সংস্থা। এলআইসিকে ইতিমধ্যে শেয়ার বাজারের নাম নথিভুক্ত করতে সেবিতে খসড়া প্রসপেক্টাস দাখিল করেছে কেন্দ্র। কিন্তু রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের জেরে বিশ্ববাজারে শেয়ার নিয়ে কিছুটা অস্থিরতা দেখা দেওয়ায় এই বাজারে শেয়ার ছাড়া দিন পিছিয়ে দেওয়া হয়।

কেন্দ্রীয় সূত্রের খবর, অন্যান্য রাষ্ট্রায়ত্ত সংস্থার ক্ষেত্রে একইভাবে বিদেশী সংস্থাকে তাদের কুড়ি শতাংশ শেয়ার বিক্রির রাস্তা খুলে দেওয়া হবে। তবে কত টাকায় তা ছাড়া হবে, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানা না গেলেও শিল্পমহল সূত্রে জানা গিয়েছে, ১৬ লক্ষ কোটি টাকা শেয়ার বিক্রি করে তোলার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।

এদিকে, এই সিদ্ধান্তের স্বপক্ষে কেন্দ্র জানিয়েছে, এলআইসিতে প্রত্যক্ষ বিনিয়োগ এলে বীমা পরিষেবার প্রসার ঘটবে। কর্মসংস্থান বাড়বে। যদিও দেশে বিমাক্ষেত্রে দেশি-বিদেশি বিমা সংস্থার জন্য অবাধ করে দেওয়ার সময়ও একই কথা বলা হয়েছিল। কিন্তু গত তিন দশক পেরিয়ে গেলেও বিশেষ প্রসার ঘটেনি কর্মসংস্থানে। কর্মসংস্থান সবচেয়ে বেশি হয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থাতেই।

LIC: জীবন বিমা নিগমের শেয়ার বিদেশী সংস্থাকে বিক্রি করতে মরিয়া কেন্দ্র, একাধিক আইন সংশোধন
LIC-র শেয়ার ঘুরপথে চিনা সংস্থার কব্জায় চলে যাবে না তো! চিন্তায় আধিকারিকরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.