মোদীর সফরের মাঝেই বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদ বামেদের, গ্রেফতার ৫০

এর আগে বহুবার কেন্দ্রীয় সরকারের বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে উত্তাল হয়েছে রাজধানী সহ বিভিন্ন জায়গা।
মোদীর সফরের মাঝেই বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদ বামেদের, গ্রেফতার ৫০
ছবি - সিপিআই(এম) অন্ধ্রপ্রদেশ

শনিবার অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর চলাকালীন বিশাখাপত্তনম উক্কু পরিরক্ষণ পোরাতা কমিটি (VUPPC) এবং অন্যান্য বামপন্থী দলগুলির প্রায় ৫০ জন নেতা এবং কর্মীদের আটক করে হেফাজতে নেয় পুলিশ। এই ঘটনার জেরে ইতিমধ্যেই উত্তাল পরিস্থিতির সৃষ্টি হয়েছে বিশাখাপত্তনমে।

গত শুক্রবার রাতে বন্দর নগরীতে বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে এসেছেন নরেন্দ্র মোদী। এর আগে বহুবার কেন্দ্রীয় সরকারের বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে উত্তাল হয়েছে রাজধানী সহ বিভিন্ন জায়গা। ঠিক সেইভাবেই শনিবার মোদীর সফরের মাঝেই বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের বিরুদ্ধে বিক্ষোভ দেখায় VUPCC সহ অন্যান্য বাম দলগুলি।

কেন্দ্রীয় সরকারের বেসরকারিকরণ নীতি অবিলম্বে প্রত্যাহারের দাবিতে তিন দিনব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে VUPCC। এরই অংশ হিসেবে শনিবার বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্টের গেটে সভা সহ বেশ কয়েকটি প্রতিবাদ কর্মসূচীর উদ্যোগ নিয়েছে বামপন্থীরা।

শুক্রবার প্ল্যান্ট বেসরকারীকরণের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করলে পুলিশ VUPCC-র কয়েকজন নেতা ও সদস্য সহ বেশকিছু VSP-র কর্মচারীদের গ্রেফতার করে। এই ঘটনার ফলে কর্মবিরতির ডাক দিয়েছে তারা। পাশাপাশি, স্টিল প্ল্যান্টের সকল কর্মচারীদের অবস্থান বিক্ষোভে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

শনিবার বিক্ষোভ কর্মসূচীতে বেশ কিছু কর্মচারী তাঁদের পরিবারের সদস্যদের সাথে নিয়ে অংশগ্রহণ করেন। প্ল্যাকার্ড হাতে তাঁরা দাবি জানায়, অবিলম্বে প্রধানমন্ত্রীকে বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের পদক্ষেপ প্রত্যাহার করতে হবে। তাঁরা আরও জানায়, মোদী সরকারের এই পদক্ষেপ শত শত শ্রমিক এবং তাদের পরিবারের দৈনন্দিন জীবনে আঘাত করবে।

ওয়াইএসআর কংগ্রেস পার্টির (Yuvajana Shramika Rythu Congress Party) সরকারকে এক হাত নিয়েছেন VUPCC চেয়ারম্যান নরসিঙ্গা রাও। প্রসঙ্গত, এর আগে বেসরকারিকরণের বিরুদ্ধে আন্দোলনকে সমর্থন করেছিল ওয়াইএসআর কংগ্রেস। অথচ YSR সরকারই প্রতিবাদীদের গ্রেফতার করেছে।

মোদীর সফরের মাঝেই বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদ বামেদের, গ্রেফতার ৫০
General Strike: ধর্মঘটের দ্বিতীয় দিনেও স্তব্ধ বিশাখাপত্তনম, সিঙ্গারেনি শিল্পাঞ্চল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in