'MSP নিয়ে আইন করা সম্ভব নয়' - প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর মন্তব্য হরিয়ানার মুখ্যমন্ত্রীর

তিনি বলেন যে - “এমএসপি নিয়ে আইন করা সম্ভব নয়। কারণ এটি সরকারের উপর সব ফসল কেনার জন্য চাপ সৃষ্টি করবে। সব ফসল কেনা সম্ভব নয়।”
'MSP নিয়ে আইন করা সম্ভব নয়' - প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর মন্তব্য হরিয়ানার মুখ্যমন্ত্রীর
মনোহর লাল খাট্টার ও নরেন্দ্র মোদী ছবি - মনোহর লাল খাট্টার ফেসবুক পেজ

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার বলেছেন - MSP (ফসলের ন্যূনতম সহায়ক মূল্য) নিয়ে আইন করা ‘সম্ভব নয়’। শুক্রবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাৎ করেন মনোহর লাল খাট্টার। বেরিয়ে এসে মিডিয়ার সাথে কথা বলার বিশেষজ্ঞদের মতামত উদ্ধৃত করে বলেন যে - “এমএসপি নিয়ে আইন করা সম্ভব নয়। কারণ এটি সরকারের উপর সব ফসল কেনার জন্য চাপ সৃষ্টি করবে। সব ফসল কেনা সম্ভব নয়।”

প্রসঙ্গত, ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩ কৃষি আইন প্রত্যহার করার ঘোষণা করেছেন। কৃষকদের ফিরে যেতে অনুরোধ করেছিলেন তিনি। তাতে অবশ্য চিড়ে ভেজেনি। কৃষকরা জানিয়ে দিয়েছেন সংসদে আনুষ্ঠানিকভাবে ৩ কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলনস্থল ছাড়বেন না। শুধু তাই নয়, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) নতুন আইন চাই। গত এক বছর ধরে কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার করতে হবে।

মনোহর লাল বলেন, প্রধানমন্ত্রী কৃষকদের জন্য উদ্বিগ্ন। আইনগুলি প্রত্যাহারের ঘোষণা ‘একটি ভাল বার্তা’। সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন আইনটি প্রত্যাহার করা হবে। তারপরে কৃষকরা নিশ্চয়ই বাড়ি ফিরে আসবেন। তিনি বলেন - দূষণ, খড় পোড়ানো, পরিচ্ছন্নতা, 'বেটি বাঁচাও-বেটি পড়াও' সহ আরও অনেক বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা হয়েছে। গীতা মহোৎসবের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন বলে তিনি জানান।

উল্লেখ্য, লখনউ-র কিষাণ মহাপঞ্চায়েত থেকে নিজেদের অবস্থানে অনড় থাকার কথা ঘোষণা করেছে আন্দোলনকারী কৃষক সংগঠন। কৃষক আন্দোলনের যৌথ মঞ্চ সংযুক্ত কিষাণ মোর্চা জানিয়েছে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টি এবং কেন্দ্রীয় মন্ত্রী অজয় ​​মিশ্র টেনির বরখাস্ত সহ তাদের দাবিগুলি পূরণ না হওয়া পর্যন্ত এই বিক্ষোভ চলবে।

মনোহর লাল খাট্টার ও নরেন্দ্র মোদী
Farmers' Protest: দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে আন্দোলন - জানালো লখনৌ কৃষক মহাপঞ্চায়েত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in