প্রতীকী ছবি
প্রতীকী ছবি

৭ দিন পর থামল অনন্তনাগে সেনা-জঙ্গি লড়াই, নিহত লস্কর-ই-তৈবা কমান্ডার উজের খান

People's Reporter: অনন্তনাগের কোকেরনাগের কাছে গাদোলে জঙ্গলে সেনার হাতে মৃত্যু হয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার শীর্ষস্থানীয় কমান্ডার উজের খানের।

অবশেষে সাতদিনের মাথায় থামল জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে জঙ্গি সংহার কার্যকলাপ। মঙ্গলবার কাশ্মীর পুলিশের এডিজিপি (অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল অফ পুলিশ) বিজয় কুমার জানিয়েছেন, জঙ্গিসংহারমূলক অপারেশনে মৃত্যু হয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার শীর্ষস্থানীয় কমান্ডার উজের খানের। তবে এখনই থামছে ভারতীয় সেনার জঙ্গি অনুসন্ধানমূলক অপারেশন।

গত ১৩ সেপ্টেম্বর জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে সেনা-জঙ্গি সংঘর্ষে প্রাণ যায় ৩ সেনা জওয়ান-সহ এক পুলিশ আধিকারিকের। গোপন সূত্রে খবর পেয়ে জঙ্গি নিকেশ করতে গিয়ে তাঁদেরই গুলিতে সেদিন মৃত্যু হয় ভারতীয় সেনার ১৯ রাষ্ট্রীয় রাইফেলসের কর্নেল মনপ্রীত সিংহ, মেজর আশীষ ধনচক ও কাশ্মীর পুলিশের ডিএসপি হুমায়ূন মুজামিল ভাটের। এরপর ভারতীয় সেনার তরফে অনন্তনাগের কোকেরনাগের কাছে গাদোলে জঙ্গল এলাকায় জোরকদমে জঙ্গিসংহার অভিযান চালানো হয়। প্রায় সাতদিনের মাথায় লস্কর-ই-তৈবার শীর্ষ কমান্ডার উজের খানের মৃত্যুর পর সেই অভিযান মোটামুটিভাবে শেষ হয়েছে বলে জানিয়েছেন বিজয় কুমার।

কাশ্মীর পুলিশের এডিজিপি জানিয়েছেন, “সেনার হাতে নিকেশ হয়েছে লস্কর-ই-তৈবার এক কমান্ডার উজের খান। ইতিমধ্যেই তাঁর দেহ উদ্ধার করা হয়েছে। পাশাপাশি, সংঘর্ষের জায়গা থেকে আরও একটি দেহ উদ্ধার করা হয়েছে।” তিনি আরও জানিয়েছেন, “এখনও ওই এলাকায় দু-তিনজন জঙ্গি উপস্থিত থাকার খবর রয়েছে আমাদের কাছে। তাই এখনই সেনা অভিযান থামবে না। আরও কিছুদিন এই অভিযান চলবে। গোটা এলাকায় এখনও অবিস্ফোরিত বোমা ও ল্যান্ডমাইন থাকতে পারে। তাই ওই অঞ্চলের বাসিন্দাদের দূরে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।”

এদিন কাশ্মীর পুলিশের এডিজিপি সেনা জওয়ানের মৃত্যুর খবর নিশ্চিত করে জানিয়েছেন, “এক অধঃস্তন সৈনিক-সহ সেনার দুই শীর্ষ নেতৃত্ব সেদিনের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন। ওই অঞ্চলে জঙ্গি উপস্থিতি নিয়ে গোপন সূত্রে খবর পাওয়ার পর রাতের অন্ধকারে অভিযান চালানো হয়েছিল। কিন্তু সেখানে পৌঁছনোর পরেই জওয়ানদের ভারী গুলিবর্ষণের সম্মুখীন হতে হয়। কঠিন পরিস্থিতির জন্য তৎক্ষণাৎ তাঁদের উদ্ধার করা যায়নি ফলে তারা শহীদ হয়েছেন। ওইদিনের প্রাথমিক সংঘর্ষে আরও এক সৈনিক আহত হন, অভিযানের তৃতীয় দিনে তাঁর দেহ উদ্ধার করা হয়েছে।”

প্রসঙ্গত, সাতদিন ধরে চলা অনন্তনাগের এই জঙ্গিনিকেশ অভিযান কাশ্মীরের মাটিতে গত এক দশকের মধ্যে ভারতীয় সেনার দীর্ঘতম অভিযান।

প্রতীকী ছবি
১৮ মাস বেতন পাননি - সংসার চালাতে চন্দ্রযানের লঞ্চপ্যাড তৈরি করা টেকনিশিয়ান এখন ইডলি বিক্রেতা
প্রতীকী ছবি
লোকসভা ভোটের আগে বড় ধাক্কা পদ্ম শিবিরে, বিজেপির সঙ্গে জোট ভাঙল AIADMK

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

logo
People's Reporter
www.peoplesreporter.in