Ram Mandir: উদ্বোধনে থাকবেন না মন্দির আন্দোলনের ‘মুখ’ লালকৃষ্ণ আডবাণী

People's Reporter: বেশ কিছুদিন আগেই লালকৃষ্ণ আডবাণী ও আরও এক প্রবীণ বিজেপি নেতা মুরলীমনোহর জোশীর রামমন্দির উদ্বোধনের দিন উপস্থিত থাকা নিয়ে সংশয় তৈরি হয়েছিল।
মন্দির উদ্বোধনে থাকবেন না মন্দির আন্দোলনের ‘মুখ’ লালকৃষ্ণ আডবাণী
মন্দির উদ্বোধনে থাকবেন না মন্দির আন্দোলনের ‘মুখ’ লালকৃষ্ণ আডবাণীছবি গ্রাফিক্স

আর কিছুক্ষণ পরই অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। আর এই বিশেষ দিনেই অযোধ্যাতে উপস্থিত থাকবেন না রামমন্দির আন্দোলনের ‘মুখ’, নবতিপর বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী। আডবাণী মহাশয়ের বয়স এখন ৯৬। আর শীতের মরশুম চলছে। জানা গেছে এই প্রচণ্ড ঠান্ডার কারণে রামলালার প্রাণপ্রতিষ্ঠাতে থাকতে পারবেন না আডবাণী।

আগে থেকেই লালকৃষ্ণ আডবাণী ও আরও এক প্রবীণ বিজেপি নেতা মুরলীমনোহর জোশীর রামমন্দির উদ্বোধনের দিনে উপস্থিত থাকা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। কিছু দিন আগে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জানানো হয়েছিল, বয়স এবং শারীরিক পরিস্থিতির কারণে অযোধ্যায় না-ও যেতে পারেন আডবাণী এবং জোশী। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেছিলেন, “দুই নেতারই বয়সের বিষয়টি মাথায় রাখা হচ্ছে। আমরা তাঁদের না আসার অনুরোধ করেছি। দু’জনেই বিষয়টি মেনে নিয়েছেন।”

তবে এর পরেই ট্রাস্টের ওই দাবি খারিজ করে দিয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ। বিশ্ব হিন্দু পরিষদের এক নেতা অলোক কুমারের পক্ষ থেকে এএনআইকে জানানো হয়েছিল, রামমন্দিরের উদ্বোধনে আডবাণী উপস্থিত থাকবেন। প্রবীণ নেতার জন্য অযোধ্যায় সমস্ত ধরনের ব্যবস্থা রাখা হচ্ছে বলেও জানান তিনি। 

কিন্তু সোমবার জানা যাচ্ছে মন্দির উদ্বোধনে উপস্থিত থাকতে পারবেন না লালকৃষ্ণ আডবাণী।

প্রসঙ্গত, তিন দশক আগে রামমন্দির আন্দোলনে সঙ্ঘ পরিবারের ‘মুখ’ ছিলেন আডবাণী। তাঁর রামরথ যাত্রায় ভর করে হিন্দি বলয়ে চমকপ্রদ উত্থান হয়েছিল বিজেপির।

মন্দির উদ্বোধনে থাকবেন না মন্দির আন্দোলনের ‘মুখ’ লালকৃষ্ণ আডবাণী
রামমন্দির উদ্বোধন উপলক্ষ্যে কোন কোন রাজ্য ছুটি ঘোষণা করেছে, দেখে নেওয়া যাক তালিকা
মন্দির উদ্বোধনে থাকবেন না মন্দির আন্দোলনের ‘মুখ’ লালকৃষ্ণ আডবাণী
Rahul Gandhi: অসমে রাহুল গান্ধীকে মন্দিরে প্রবেশে বাধা, প্রতিবাদে কর্মীদের নিয়ে ধর্নায় কংগ্রেস নেতা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in