Lakhimpur Kheri: কৃষক হত্যায় অভিযুক্ত মন্ত্রীপুত্রের আবেদন খারিজ UP আদালতে, আজই চার্জ গঠন

২০২১ সালের ৩ অক্টোবর, উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের জমায়েতে গাড়ি চালিয়ে চার কৃষককে হত্যা করার অভিযোগ উঠেছিল আশিষ মিশ্রের বিরুদ্ধে।
আশিষ মিশ্র
আশিষ মিশ্রগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিষ মিশ্রের (Ashish Mishra) আবেদন খারিজ করে দিয়েছে উত্তরপ্রদেশের একটি আদালত। আজই (মঙ্গলবার) তাঁর বিরুদ্ধে চার্জ গঠন করা হবে আদালতে।

সূত্রের খবর, মামলা থেকে নিজেদের নাম সরানোর আবেদন করেছিলেন আশিষ মিশ্র সহ ২০২১ সালে লখিমপুর খেরি (Lakhimpur Kheri) কাণ্ডে অভিযুক্ত আরও ১৩ জন। সকলেরই আবদন খারিজ করে দিয়েছেন অতিরিক্ত জেলা বিচারক সুনীল কুমার ভার্মা (Additional District Judge-I (ADJ-I), Sunil Kumar Verma)।

উত্তরপ্রদেশ সরকারের আইনজীবী অরবিন্দ ত্রিপাঠি (Arvind Tripathi) জানান, হত্যায় অভিযুক্তদের বিরুদ্ধে চার্জ গঠনের জন্য (আজ) ৬ ডিসেম্বর ধার্য করেছে আদালত।

২০২১ সালের ৩ অক্টোবর, উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের জমায়েতে গাড়ি চালিয়ে চার কৃষককে হত্যা করার অভিযোগ উঠেছিল আশিষ মিশ্রের বিরুদ্ধে।

কিন্তু, ঘটনার দিনই সেই অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন আশিষের বাবা অজয়। তিনি বলেছিলেন, ঘটনার সময় লখিমপুর খেরিতে ছিলেন না আশিষ। যদিও পরবর্তী কালে একাধিক ভিডিয়ো প্রকাশ করে দাবি করা হয়, যে গাড়ি ঘটনাস্থলে দেখা যাচ্ছে, সেটি আশিষের।

এই ঘটনার পরই লখিমপুর খেরির টিকুনিয়া কোতোয়ালি এলাকায় সহিংসতা ছড়িয়ে পড়ে। অভিযোগ ওঠে, এই সংঘর্ষে গাড়ির আশিষের গাড়ির চালক ও দুই বিজেপি কর্মীকে পিটিয়ে হত্যা করেছে বিক্ষুব্ধ কৃষকরা। সহিংসতায় প্রাণ হারান একজন সাংবাদিকও।

পুলিশ সূত্রে খবর- লাখিমপুর খেরির টিকুনিয়া সংঘর্ষ মামলায় ১৪ জন অভিযুক্তদের তালিকায় রয়েছেন (১) মন্ত্রীপুত্র আশিষ মিশ্র, (২) অঙ্কিত দাস, (৩) নন্দন সিং বিষ্ট, (৪) সত্য প্রকাশ ত্রিপাঠি ওরফে সত্যম, (৫) লতিফ ওরফে কালে, (৬) শেখর ভারতী, (৭) সুমিত জয়সওয়াল, (৮) আশীষ পান্ডে, (৯) লাভকুশ রানা, (১০) শিশু পাল, (১১) উল্লাস কুমার ওরফে মোহিত ত্রিবেদী, (১২) রিঙ্কু রানা, (১৩) ধর্মেন্দ্র বানজারা এবং (১৪) বীরেন্দ্র শুক্লা।

সরকারি আইনজীবী অরবিন্দ ত্রিপাঠি জানিয়েছেন, অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (IPC) ধারা ১৪৭ (দাঙ্গা), ১৪৮ (মারাত্মক অস্ত্রে সজ্জিত দাঙ্গা), ১৪৯ (সাধারণ বস্তুর বিচারের ক্ষেত্রে সংঘটিত অপরাধ), ৩০৭ (খুনের চেষ্টা), ৩২৬ (ইচ্ছাকৃতভাবে বিপজ্জনক অস্ত্র বা উপায়ের দ্বারা গুরুতর আঘাত করা), ৩০২ (হত্যা), ৪২৭ (ক্ষতির চেষ্টা), ১২০-বি (অপরাধমূলক ষড়যন্ত্র) এবং মোটর যান আইনের ১৭৭ ধারার অধীনে অভিযোগ আনা হয়েছে।

আশিষ মিশ্র
'প্রতিশ্রুতি রক্ষা করেনি মোদী সরকার' - দেশজুড়ে বৃহত্তর আন্দোলনের ডাক সংযুক্ত কিষান মোর্চার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in