Lakhimpur Kheri: 'ন্যায় বিচার' চেয়ে ৭৫ ঘন্টার বিক্ষোভের ডাক সংযুক্ত কৃষক মোর্চার

কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াতে কৃষকরা আবার জমায়েত হচ্ছেন লখিমপুর খেরিতে। জানা যাচ্ছে, এই প্রতিবাদে অংশ নিচ্ছেন পাঞ্জাবের প্রায় ১০ হাজার কৃষক।
Lakhimpur Kheri: 'ন্যায় বিচার' চেয়ে ৭৫ ঘন্টার বিক্ষোভের ডাক সংযুক্ত কৃষক মোর্চার
ফাইল চিত্র

ঐতিহাসিক কৃষক আন্দোলনের সময় লখিমপুর খেরিতে কৃষকদের পিষে মারার ঘটনা- এখনও তাজা। নিহতদের পরিবার পাননি ন্যায় বিচার। আর, তারই প্রতিবাদে আজ থেকে দীর্ঘ ৭৫ ঘন্টার বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। ১৮ আগস্ট থেকে এই বিক্ষোভ চলবে ২০ আগস্ট পর্যন্ত।

জানা যাচ্ছে, গত ৩ অক্টোবর, উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কেন্দ্রীয় মন্ত্রীর পুত্র আশিস মিশ্রের গাড়ির ধাক্কায় চার কৃষক সহ আটজনের মৃত্যু হয়। কিন্তু, অভিযুক্ত এখনও দৃষ্টান্তমূলক শাস্তি পায়নি। এমনকি, কৃষকরা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে বরখাস্ত করার দাবি জানালেও, সে বিষয়ে কোনও পদক্ষেপ নেয়নি মোদী সরকার।

তাই দুই পিতা-পুত্রের ‘শাস্তি’ এবং ‘বিচার’-এর দাবিতে আবার সরব হয়েছেন কৃষকরা। কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াতে আবার তাঁরা জমায়েত হচ্ছেন লখিমপুর খেরিতে। জানা যাচ্ছে, এই প্রতিবাদে অংশ নিচ্ছেন পাঞ্জাবের প্রায় ১০ হাজার কৃষক।

ভারতীয় কিষান ইউনিয়নের (টিকাইত), জেলা সভাপতি দিলবাগ সিং সান্ধু জানিয়েছেন, ‘ভারতীয় কিষান ইউনিয়নের জাতীয় মুখপাত্র রাকেশ টিকাইত, জাতীয় সংগঠন সম্পাদক ভূদেব শর্মা এবং কয়েকজন বিশিষ্ট নেতা বুধবার ধর্নার জন্য এখানে এসেছিলেন।’

ভারতীয় কিষান ইউনিয়নের (লাখেওয়াল) রাজ্য সহ-সভাপতি, অবতার সিং মেহলোও তার সমর্থকদের নিয়ে বৃহস্পতিবার সকালে ধর্নামঞ্চে আসেন। তিনি বলেন, ‘আমাদের লড়াই মূলত ৩ অক্টোবর, ২০২১ সালের সহিংসতায় নিহত কৃষকদের ন্যায়বিচারের জন্য।’

অবতার সিং মেহলো বলেন, ‘আমরা কেন্দ্রীয় মন্ত্রী অজয় ​​কুমার মিশ্রকে বরখাস্ত, কৃষকদের আন্দোলনে নিহত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ, ফসলের ন্যূনতম সমর্থন মূল্যের আইনি গ্যারান্টি দেওয়া, এবং ২০২২ সালের বিদ্যুৎ বিল ফিরিয়ে নেওায়া দাবি জানাচ্ছি।’

এছাড়া, কেন্দ্রের বাতিল করা তিন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলাকালীন কৃষকদের বিরুদ্ধে যে মামলা হয়েছে, তা প্রত্যাহার করার দাবি জানানো হয়েছে। সব মিলিয়ে আগামী তিনদিন কেন্দ্রের বিরুদ্ধে ফের ময়দানে নামছেন সংযুক্ত কিষান মোর্চার সদ্যরা।

এই প্রসঙ্গে উল্লেখ্য, কৃষকরা আগেই জানিয়েছেন তাঁদের সমস্ত দাবি মোদী সরকার না মানলে আগের থেকেও আরও বড় আন্দোলনে নামবেন তাঁরা।

Lakhimpur Kheri: 'ন্যায় বিচার' চেয়ে ৭৫ ঘন্টার বিক্ষোভের ডাক সংযুক্ত কৃষক মোর্চার
ট্রাম্পের ৩৬ ঘণ্টা ভারত সফরে শুধু থাকা-খাওয়ায় ৩৮ লক্ষ টাকা ব্যয় করেছে মোদী সরকার, জানালো RTI

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in