Lakhimpur Kheri: SIT-এর আবেদনে সাড়া আদালতের, যুক্ত হচ্ছে খুনের চেষ্টার অভিযোগ

লখিমপুর খেরি ঘটনায় SIT-এর আবেদনে অনুমোদন দিল আদালত। FIR-এ কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে সহ ১৩ অভিযুক্তের বিরুদ্ধে খুনের চেষ্টার ধারা যোগ করার অনুমতি দিয়েছেন ম্যাজিস্ট্রেট।
মন্ত্রীপুত্র আশীষ মিশ্র (ইনসেটে)
মন্ত্রীপুত্র আশীষ মিশ্র (ইনসেটে)ফাইল চিত্র

লখিমপুর খেরি ঘটনায় বিশেষ তদন্তকারী দল (SIT)-এর আবেদনে অনুমোদন দিল আদালত। FIR-এ কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে সহ ১৩ অভিযুক্তের বিরুদ্ধে খুনের চেষ্টার ধারা যোগ করার অনুমতি দিয়েছেন লখিমপুর খেরির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

লখিমপুর খেরি ঘটনা পূর্বপরিকল্পিত, ইচ্ছাকৃত ঘটনা ছিল বলে আদালতে জানিয়েছিল SIT। আদালতে দায়ের‌ করা একটি আবেদনে অভিযুক্তদের কঠোর শাস্তির দাবি জানিয়ে তাদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধি অনুযায়ী হত্যার চেষ্টার ধারা আরোপের আবেদন জানিয়েছিলেন SIT-এর প্রধান আধিকারিক বিদ‍্যারাম দিবাকর। SIT-এর এই আবেদনে অনুমোদন দিয়েছেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চিন্তা রাম।

গতকাল আশিষ মিশ্র সহ ১৩ জন ‌অভিযুক্তকেই বিচারপতির সামনে হাজির করা হয়। এরপর তাদের বিরুদ্ধে ৩০৭ ধারা (খুনের চেষ্টা) আরোপের নির্দেশ দেন বিচারপতি।

সিনিয়র প্রসিকিউশন অফিসার এস পি যাদব জানিয়েছেন, প্রসিকিউশন এবং আইনজীবীদের যুক্তি শোনার পর ২১৯ নম্বর এফাআইআরে অভিযুক্তদের বিরুদ্ধে আইপিসির ২৭৯ (জনসাধারণের চলার রাস্তায় দ্রুত গতিতে গাড়ি চালানো), ৩৩৮ (তাড়াহুড়ো করে কাজ করে কোনো ব‍্যক্তিকে আহত করা) এবং ৩০৪এ(গাফিলতির কারণে মৃত্যু) ধারার পরিবর্তে ৩০৭ (খুনের চেষ্টা), ৩২৬ (ইচ্ছাকৃতভাবে বিপজ্জনক অস্ত্র বা উপায়ের দ্বারা গুরুতর আঘাত করা) এবং অস্ত্র আইনের ৩৫ নম্বর ধারার ৩/২৫/৩০ উপধারা আরোপের অনুমতি দিয়েছেন।

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দেন মন্ত্রীর ছেলে আশিষ মিশ্র এবং তাঁর সঙ্গীরা। এই ঘটনায় চার কৃষক ও এক সাংবাদিক সহ মোট ৯ জনের মৃত্যু হয়।

যদিও, ২১৯ নম্বর এফাআইআরে, যেখানে মূল অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিষ মিশ্র, সেখানে ইতিমধ্যেই আইপিসির ৩০২ (খুন), ১৪৭ (দাঙ্গা), ১৪৮ (মারাত্মক অস্ত্র নিয়ে দাঙ্গা), ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারা রয়েছে।

মন্ত্রীপুত্র আশীষ মিশ্র (ইনসেটে)
লখিমপুর খেরির ঘটনা সুপরিকল্পিত, আদালতে অভিযুক্তদের কঠোর শাস্তির দাবি SIT-এর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in