লখিমপুর খেরির ঘটনা সুপরিকল্পিত, আদালতে অভিযুক্তদের কঠোর শাস্তির দাবি SIT-এর

SIT আধিকারিক বিদ‍্যারাম দিবাকর আদালতে একটি আবেদন করেন। সেখানে তিনি জানিয়েছেন, লখিমপুর খেরি ঘটনা সুপরিকল্পিত এবং ইচ্ছাকৃত অপরাধ। ভুলবশত এই কাজ হয়নি। তাই ১৩ জন অভিযুক্তকে কঠোর শাস্তি দেওয়া হোক।
লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্র
লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্রফাইল ছবি

লখিমপুর খেরির ঘটনা সুপরিকল্পিত ছিল। ইচ্ছাকৃতভাবে ঘটানো হয়েছে ঘটনাটি। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (CJM)-এর কাছে জমা দেওয়া একটি আবেদনপত্রে এ কথা জানিয়েছে বিশেষ তদন্তকারী অফিসার বা সিট।

গত সপ্তাহে SIT আধিকারিক বিদ‍্যারাম দিবাকর CJM-এর আদালতে একটি আবেদন করেন। সেখানে তিনি জানিয়েছেন, লখিমপুর খেরি ঘটনা সুপরিকল্পিত এবং ইচ্ছাকৃত অপরাধ। ভুলবশত এই কাজ হয়নি। তাই ১৩ জন অভিযুক্তকে কঠোর শাস্তি দেওয়া হোক।

অভিযুক্তদের অপরাধকে শাস্তিযোগ্য করার জন্য তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী হত‍্যার চেষ্টার ধারা আরোপের আবেদন জানিয়েছেন সিট আধিকারিক। তিনি জানিয়েছেন, ওয়ারেন্ট থেকে ২৭৯ (জনসাধারণের চলার রাস্তায় দ্রুত গতিতে গাড়ি চালানো), ৩৩৮ (তাড়াহুড়ো করে কাজ করে কোনো ব‍্যক্তিকে আহত করা) এবং ৩০৪এ(গাফিলতির কারণে মৃত্যু) ধারার পরিবর্তে ৩০৭(খুনের চেষ্টা), ৩২৬ (ইচ্ছাকৃতভাবে বিপজ্জনক অস্ত্র বা উপায়ের দ্বারা গুরুতর আঘাত করা) এবং ৩৪ (একই উদ্দেশ্যে বেশ কয়েকজন একসাথে কাজ করা) ধারাগুলো আরোপ করা হোক।

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দেন মন্ত্রীর ছেলে আশিষ মিশ্র এবং তাঁর সঙ্গীরা। এই ঘটনায় চার কৃষক ও এক সাংবাদিক সহ মোট ৯ জনের মৃত্যু হয়।

এই ঘটনায় সিট এখনও পর্যন্ত আশিষ মিশ্র সহ মোট ১৩ জনকে গ্রেফতার করেছে। এঁরা সকলেই লখিমপুর খেরি জেলি কারাগারে বন্দি রয়েছেন।

-With IANS Inputs

লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্র
লখিমপুর খেরি কান্ড 'নিন্দনীয়', কিন্তু এরকম ঘটনা দেশে অনেক ঘটছে: নির্মলা সীতারামন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in