Karnataka: প্রবল সমালোচনার মুখে পাঠ্যপুস্তকে বদল ইস্যুতে পিছু হটলো কর্ণাটকের বিজেপি সরকার

সম্প্রতি কর্ণাটক ডেভলপমেন্ট অথরিটির প্রেসিডেন্ট রোহিত চক্রতীর্থর নেতৃত্বাধীন কমিটি রাজ্যের পাঠ্যপুস্তকে রদবদলের বিষয়ে বেশকিছু সুপারিশ করেছিল। যা নিয়ে রাজ্যজুড়ে বিভিন্ন মহলে কড়া বিতর্ক শুরু হয়।
কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইফাইল ছবি সংগৃহীত

কর্ণাটকে পাঠ্যপুস্তক সংশোধনের বিষয়ে বিভিন্ন মহল থেকে কড়া সমালোচনার পর পিছু হটলো রাজ্যের বিজেপি সরকার। সম্প্রতি কর্ণাটক ডেভলপমেন্ট অথরিটির প্রেসিডেন্ট রোহিত চক্রতীর্থর নেতৃত্বাধীন কমিটি রাজ্যের পাঠ্যপুস্তকে রদবদলের বিষয়ে বেশকিছু সুপারিশ করেছিল। যা নিয়ে রাজ্যজুড়ে বিভিন্ন মহলে কড়া বিতর্ক শুরু হয়। প্রগতিশীল চিন্তাবিদ ও বিরোধী দলগুলোর দাবি অনুযায়ী পাঠ্যপুস্তক সংশোধনের নির্দেশ দিয়েছে শিক্ষা বিভাগ।

প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া সংশোধিত পাঠ্যক্রম বাদ দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী বাসভরাজ বোম্মাইকে চিঠি লিখেছিলেন। রাজ্যের তিনটি বিশিষ্ট জাতি - লিঙ্গায়েত, ভোক্কালিগা এবং কুরুবা-র ধর্মীয় নেতারা সমাজ সংস্কারক বাসাভান্না এবং কানাকদাসার প্রতি অশোভন আচরণের কথা তুলে ধরে সংশোধিত শিক্ষা পাঠ্যক্রমের বিষয়ে আপত্তি জানিয়েছেন৷

ভোক্কালিগা নেতারা রাষ্ট্রকবি (জাতীয় কবি) কুভেম্পুকে হেয় করার বিষয়ে আপত্তি জানিয়েছেন। কর্ণাটকে বেঙ্গালুরুর স্থপতি নাদাপ্রভু কেম্পেগৌড়াকে নিয়ে ভোক্কালিগা সম্প্রদায় গর্ব অনুভব করে।

প্রগতিশীল চিন্তাবিদ ও সাহিত্যিকরা সমাজ সংস্কারক নারায়ণ গুরু এবং স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের পাঠ বাদ দেওয়ার বিষয়ে আপত্তি তুলেছেন। একাধিক রচয়িতা তাদের রচনা প্রকাশের অনুমতি প্রত্যাহার করে রাজ্য সরকারকে চিঠি দিয়েছেন।

ক্ষমতাসীন বিজেপি, প্রায় সমস্ত সম্প্রদায়ের প্রতিকূল হয়ে যাওয়ায় প্রতিক্রিয়ার ভয়ে, অবশেষে স্কুলের পাঠ্যপুস্তকে সংশোধনের আদেশ দেয়।

কর্ণাটক সরকার "নম্মা সংবিধান" (আমাদের সংবিধান) পাঠে মুছে ফেলা লাইনটি যোগ করার নির্দেশ দিয়েছে, যা ভারতীয় সংবিধানের খসড়া তৈরির বিষয়ে অবদান বিবেচনা করে। যেখানে বলা আছে বি আর আম্বেদকরকে "সংবিধানের স্থপতি" বলা হয়।

রাজ্য সরকার আরও উল্লেখ করেছে যে সমাজ সংস্কারক কনকদাসা এবং পুরন্দরদাসার পাঠগুলি সপ্তম মানের সামাজিক বিজ্ঞানের পাঠ্যপুস্তকে ছাঁটাই করা হয়েছে এবং নতুন নির্দেশিকায় তাদের উপর সম্পূর্ণ অধ্যায় প্রকাশের নির্দেশ দিয়েছে।

এছাড়াও রাজ্য সরকার বাসভান্নের বিষয়বস্তু সংশোধন করার এবং রাষ্ট্রকবি কুভেম্পুর ছবি প্রকাশের নির্দেশ দিয়েছে। কুভেম্পু প্রসঙ্গিত পাঠে ‘তিনি অনেক লোকের সহায়তায় একজন মহান লেখক হয়েছিলেন’ লাইনটি বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যে লাইন নিয়ে অনেকেরই তীব্র আপত্তি ছিল।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
Karnataka: দলিত-মুসলিম লেখকরা বাদ, কর্ণাটকের পাঠ্যপুস্তকে 'ঠাঁই' RSS মতাদর্শীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in