Kobad Ghandy: বর্ষীয়ান মাওবাদী তাত্ত্বিক নেতা কোবাদ গান্ধী দল থেকে বহিষ্কৃত

CPI(Maoist) এক বিবৃতিতে জানিয়েছে তাঁর লেখা বই 'The Fractured Freedom'-এ তিনি সরকারের প্রতি সমর্থন জানিয়েছেন। কারাবাসের স্মৃতি নিয়ে তাঁর লেখা এই বই কার্ল মার্ক্স, লেনিন, মাও-এর আদর্শ বিরোধী।
কোবাদ গান্ধী
কোবাদ গান্ধীফাইল ছবি, দ্য ডেকান হেরাল্ডের সৌজন্যে

বর্ষীয়ান নেতা কোবাদ গান্ধীকে দল থেকে বহিষ্কার করলো সিপিআই(মাওয়িস্ট)-এর কেন্দ্রীয় নেতৃত্ব। ৭৪ বছর বয়সী এই শীর্ষ মাওবাদী নেতা দীর্ঘ চার দশক ধরে সিপিআই(মাওয়িস্ট) দলের সঙ্গে যুক্ত ছিলেন। বিভিন্ন ঘটনায় দেশের ছ’টি রাজ্যে দীর্ঘ ১০ বছর তিনি কারাদন্ড ভোগ করেছেন। তাঁর বিপ্লব বিরোধী চিন্তাধারার কারণে দলের প্রাথমিক সদস্যপদ কেড়ে নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

সিপিআই(মাওয়িস্ট)-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে তাঁর লেখা বই ‘দ্য ফ্র্যাকচারড ফ্রীডম’-এ তিনি সরকারের প্রতি সমর্থন জানিয়েছেন। কারাবাসের স্মৃতি নিয়ে তাঁর লেখা এই বই কার্ল মার্ক্স, লেনিন এবং মাও-এর আদর্শ বিরোধী।

গত ২০১৯-এর অক্টোবর মাসে জেল থেকে মুক্তি পাবার পর এই বছরের মার্চ মাসে তাঁর এই গ্রন্থ প্রকাশিত হয়। সিপিআই(মাওয়িস্ট) তাদের বিবৃতিতে জানিয়েছে গান্ধী তাঁর গ্রন্থে দ্বন্দ্বমূলক এবং ঐতিহাসিক বস্তুবাদের তত্ত্বকে অস্বীকার করেছেন। এছাড়াও তাঁর বিরুদ্ধে অভিযোগ হিসেবে দল জানিয়েছে ২০১৯-এ জেল থেকে মুক্তির পর তিনি দলের কোনো নেতৃত্বের সঙ্গে যোগাযোগ করেননি।

কোবাদ গান্ধী এবং তাঁর স্ত্রী অনুরাধা জীবনের দীর্ঘসময় নাগপুর এবং পূর্ব বিদর্ভের গড়চিরোলীতে অতিবাহিত করেছেন এবং সেখানেই কাজ করতেন। ২০০৮ সালে তাঁর স্ত্রীর মৃত্যু হয়।

কোবাদ গান্ধী
Bhima Koregaon: ভীমা কোরেগাঁও মামলায় প্রথম ডিফল্ট বেল পেলেন সুধা ভরদ্বাজ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in