Bhima Koregaon: ভীমা কোরেগাঁও মামলায় প্রথম ডিফল্ট বেল পেলেন সুধা ভরদ্বাজ

ভীমা কোরেগাঁও মামলায় জামিন পেলেন সমাজকর্মী সুধা ভরদ্বাজ। তিনি আনলফুল অ্যাকটিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (UAPA)-এ আটক ছিলেন। এদিন বোম্বে হাইকোর্ট সুধা ভরদ্বাজকে ডিফল্ট বেল দেওয়া হয়েছে।
সুধা ভরদ্বাজ
সুধা ভরদ্বাজফাইল ছবি দ্য স্ক্রল-এর সৌজন্যে

ভীমা কোরেগাঁও মামলায় জামিন পেলেন সমাজকর্মী সুধা ভরদ্বাজ। তিনি আনলফুল অ্যাকটিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (UAPA)-এ আটক ছিলেন। এদিন বোম্বে হাইকোর্ট সুধা ভরদ্বাজকে ডিফল্ট বেল দেওয়া হয়েছে। যদিও অন্য ৮ অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। বিচারপতি এস এস সিন্দে এবং বিচারপতি এন জে মজুমদারের ডিভিশন বেঞ্চ এদিন এই সিদ্ধান্ত ঘোষণা করেছে। এখবর জানিয়েছে লাইভ ল।

মানবাধিকার কর্মী ও আইনজীবী সুধা ভরদ্বাজকে গত ২০১৮ সালের আগস্ট মাসে দিল্লি থেকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি মুম্বাইয়ের বাইকুল্লা জেলে আছেন। তাঁকে আগামী ৮ ডিসেম্বর স্পেশাল এনআইএ কোর্টে উপস্থিত হয়ে জামিনের শর্তাবলী প্রসঙ্গে সিদ্ধান্ত নিতে হবে।

সুধা ভরদ্বাজ সহ মোট ১৪ জন সমাজকর্মী, আইনজীবী এবং শিক্ষাবিদ ভীমা কোরেগাঁও-এলগার পরিষদ ঘটনায় জেলে বন্দি আছেন। গত ২০১৮ সালে পুনের নিকটবর্তী ভীমা কোরেগাঁওতে এক জাতিগত দাঙ্গার ঘটনায় চক্রান্ত করার অভিযোগে এঁদের আটক করা হয়।

এই মামলাতেই এক আটক করা হয়েছিলো ফাদার স্ট্যান স্বামীকে। যিনি গত জুলাই মাসে কারাগারে থাকাকালীন অবস্থাতেই মারা যান। এই মামলার অন্য এক অভিযুক্ত ভারভারা রাওকে শারীরিক কারণে গত ফেব্রুয়ারি মাসে ৬ মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়।

সুধা ভরদ্বাজ জামিন পেলেও অন্য ৮ অভিযুক্ত সুধীর ধাওয়ালে, ডঃ পি ভারভারা রাও, রোনা উইলসন, আইনজীবী সুরেন্দ্র গাডলিং, অধ্যাপক সোমা সেন, মহেশ রাউথ, ভারনন গঞ্জালেস এবং অরুণ ফেরেরার জামিনের আবেদন খারিজ হয়ে গেছে। এঁদের সকলকেই ২০১৮ সালের জুন থেকে আগস্ট মাসের মধ্যে গ্রেপ্তার করা হয়েছিলো।

সুধা ভরদ্বাজ
ভীমা-কোরেগাঁও মামলা: সমাজকর্মীর ল্যাপটপে ম্যালওয়্যার ঢুকিয়ে মিথ্যা প্রমাণ সাজানো হয়েছিল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in